Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

হোয়াইট হাউসে সিএনএনের সাংবাদিকের প্রবেশাধিকার স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৮, ১:২০ পিএম

হোয়াইট হাউসে নিযুক্ত টেলিভিশন চ্যানেল সিএনএনের প্রধান প্রতিনিধি জিম অ্যাকোস্টার পরিচয়পত্র স্থগিত করা হয়েছে। প্রেসডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বাকবিতন্ডার কয়েক ঘন্টা পরেই তার বিরুদ্ধে এ সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।
বুধবার সংবাদ সম্মেলন চলাকালে প্রশ্নোত্তর পর্বে প্রেসিডেন্ট ট্রম্পের সঙ্গে কথা কাটাকাটি চলতে থাকে জিম অ্যাকোস্টার। এক পর্যায়ে তার প্রতি ক্ষিপ্ত হন ট্রাম্প। স্টাফদেরকে ওই সাংবাদিকের হাত থেকে মাইক্রোফোন কেড়ে নিতে বলেন তিনি। তার নির্দেশ পেয়ে হোয়াইট হাউসের একজন নারী কর্মী জিম অ্যাকোস্টার হাত থেকে মাইক্রোফোন কেড়ে নেয়ার চেষ্টা করেন। এ বিষয়ে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডারস বলেছেন, জিম এক যুবতীর শরীরে হাত রাখার জন্য তার কাছ থেকে মাইক্রোফোন কেড়ে নেয়া হয়। তবে এ অভিযোগ অস্বীকার করেছেন জিম।
সংবাদ সম্মেলন চলাকালে জিম অ্যাকোস্টা প্রশ্ন করেন প্রেসিডেন্ট ট্রাম্পকে। তিনি ট্রাম্পকে মধ্য আমেরিকা থেকে যুক্তরাষ্ট্রে চলে যাওয়া অভিবাসী সম্পর্কে প্রশ্ন শুরু করেন। এসময় প্রেসিডেন্ট ট্রাম্প তার প্রশ্ন শেষ হবার আগেই তাকে বলেন, আপনি সিএনএন চালান, আমাকে দেশ চালাতে দিন। এরপরই হোয়াইট হাউসের এক নারী কর্মী তার হাত থেকে মাইক্রোফোন কেড়ে নিতে চেষ্টা করেন। তবে ট্রাম্প তাকে ‘দ্যাটস এনাফ’ বা যথেষ্ট হয়েছে বলে থামিয়ে দেন। এরপরেই তিনি জিম অ্যাকোস্টাকে ঔদ্ধত্য ও ভায়ানক ব্যক্তি বলে মন্তব্য করেন। সাথে তিনি আরো বলেন, সিএনএন-এর হয়ে কাজ করা উচিত নয় আপনার। আপনাকে নিয়ে লজ্জাবোধ করা উচিত সিএনএনের। আপনি সারাহ হাকাবির সঙ্গে যে আচরণ করেছেন তা অগ্রহণযোগ্য।
এ ঘটনার ভিডিও ফুটেজ দ্রুত ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। এর প্রেক্ষিতে হোয়াইট হাউসের পক্ষ থেকে এক টুইট বার্তায় প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স জানান, একজন নারী, যিনি শুধু তার দায়িত্ব পালন করছেন, দায়িত্ব পালনকালে তার শরীরে একজন রিপোর্টার হাত দেবেন এ ঘটনা হোয়াইট হাউস কখনই মেনে নেবে না। আজকের ঘটনার জন্য হোয়াইট হাউস জিম অ্যাকোস্টাকে হোয়াইট হাউসের সিএনএন প্রতিনিধির স্বীকৃতি স্থগিত করছে। পরবর্তী নোটিশ না আসা পর্যন্ত এ নির্দেশ অব্যাহত থাকবে।
সারাহ স্যান্ডার্সের অভিযোগের পর এক টুইট বার্তায় জিম অ্যাকোস্টা জানান, সারাহ স্যান্ডার্সের এ অভিযোগ মিথ্যা। হোয়াইট হাউসে দায়িত্বরত সাংবাদিকরা এ ঘটনার নিন্দা জানিয়ে প্রেসিডেন্টের এই সিদ্ধান্তকে অগ্রহণযোগ্য এবং নিয়মবর্হিভুত বলে উল্লেখ করেছেন। পাশাপাশি তারা এই সপ্তাহের মধ্যেই হোয়াইট হাউসকে এ সিদ্ধান্ত বদলানোর অহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ