Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা লিট ফেস্ট শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৮, ৫:১৪ পিএম

বাংলাদেশ ও বাংলা ভাষার সাহিত্যকে বিশ্ব দরবারের সাহিত্য অঙ্গনে সুপ্রতিষ্ঠিত করার লক্ষ্য নিয়েই আজ বৃহস্পতিবার ঢাকায় শুরু হয়েছে তিন দিনের ঢাকা লিট ফেস্ট। উৎসবের উদ্বোধনী পর্বে প্রধান অতিথিসহ বিশিষ্ট লেখক-সাহিত্যিকদের দেওয়া বক্তব্যে বার বার প্রতিফলিত হয়েছে বাংলা সাহিত্যের ইতিহাস ঐতিহ্য।
ঢাকা লিট ফেস্ট কে কেন্দ্র করে সরব বাংলা একাডেমীর সবুজ প্রাঙ্গণ। সকাল থেকে দ্বার খুলে দেওয়ার পর থেকে মুখর হয়ে উঠেছে লেখক-পাঠক, প্রকাশকদের আনাগোনায়। নানা দেশ থেকে এসেছেন লেখকরা। বাংলাদেশের লেখকদের সঙ্গে পাঠকদের সঙ্গে নানা আলোচনায়, উৎসবের বিভিন্ন নির্ধারিত বক্তৃতায় অংশ নিচ্ছেন তারা। প্রথম দিন রাত পর্যন্ত চলবে উৎসব। আগামী দুই দিনও মুখর থাকবে একাডেমী প্রাঙ্গণ।
মূল আনুষ্ঠানিকতার আগেই উৎসবকে রাঙিয়ে তোলেন মুনমুন আহমেদ ও তার মেয়ে অপরাজিতা মুস্তাফা তাদের শাস্ত্রীয় নৃত্যের মধ্য দিয়ে। এ সময় রেওয়াজ পারফর্মিং আর্টসের নৃত্য শিল্পীরাও উদ্বোধনী বৃন্দ নৃত্য পরিবেশনায় অংশ নেয়।
এর পর একাডেমীর আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনের মূল মঞ্চে শুরু হয় উদ্বোধনী পর্ব। প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। এ সময় উপস্থিত ছিলেন এবারকার উৎসবের অন্যতম আকর্ষণ পুলিৎজার বিজয়ী মার্কিন সাহিত্যিক ও শিক্ষাবিদ অ্যাডাম জনসন, ভারতের নারীবাদী-সমাজকর্মী-অভিনেত্রী নন্দিতা দাশ। এর আগে স্বাগত বক্তব্য রাখেন উৎসবের তিন পরিচালক সাদাফ সায্ সিদ্দিকী, কাজী আনিস আহমেদ ও আহসান আকবর।
সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, এই উৎসব হচ্ছে মনের মিলন। এটি বাংলা ভাষা উদযাপনের উৎসব। বাংলা সাহিত্যকে বিশ্বের নানা প্রান্তে পৌঁছে দেওয়ার প্রচেষ্টায় অবিরাম কাজ করে যাচ্ছে বর্তমান সরকার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ