Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আনোয়ারায় আ’লা হযরত কনফারেন্স

আনোয়ারা (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৮, ১২:০৫ এএম

ইমামে আহলে সুন্নাত,আ‘লা হযরত আহমদ রেজা খান (রহ.) এর শততম ওফাতবার্ষিকী স্মরণে চট্টগ্রামের আনোয়ারায় আ‘লা হযরত কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার সন্ধ্যায় উপজেলা সদরস্থ এড. আবদুল জলিল স্মৃতি মিলনায়তনে এর আয়োজন করে আ’লা হযরত গবেষণা পরিষদ।

অধ্যক্ষ আল্লামা আবদুল খালেক শওকীর সভাপতিত্বে কনফারেন্সে উদ্বোধক ছিলেন ড.আল্লামা বখতিয়ার উদ্দিন। প্রধান আলোচক ছিলেন অধ্যাপক ড.মুহাম্মদ আবদুল অদুদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন মাওলানা এস.এম শাহজাহান। আলোচনায় অংশ নেন উপাধ্যক্ষ আল্লামা জুলফিকার আলী চৌধুরী, অধ্যক্ষ মুহাম্মদ আবু তালেব বেলাল, ড.মুহাম্মদ আবদুল মাবুদ, অধ্যাপক সৈয়দ জালাল উদ্দিন আযহারী,ড.মুহাম্মদ মতিউল ইসলাম,গবেষক আবদুল আজিম, ড.মুহাম্মদ খলিলুর রহমান, ড.মুহাম্মদ ইউসুফ জিলানী, ড.মুহাম্মদ জিয়াউল হক, মুহাদ্দিস মাওলানা এয়াকুব হোসেন আলকাদেরী,অধ্যক্ষ মুফতি আবদুল হান্নান, মাওলানা ফজলুল করিম আনোয়ারী, মাষ্টার আবুল হোসাইন, মুফতি কাজী শাকের আহমদ চৌধুরী,মাওলানা মফিজুর রহমান,মাওলানা বদরুজ্জামান নঈমী, মাওলানা আহমদ নূর, মাষ্টার এয়াকুব আলী, মাওলানা সোলাইমান আলকাদেরী,মুহাম্মদ মোরশেদ আলম মুন্সী, মাওলানা কাজী রফিকুল ইসলাম, মাওলানা মফিজুল্লাহ, মাষ্টার নুরুল ইসলাম ও শায়ের এনামুল হক প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন অধ্যক্ষ মুহাম্মদ আব্বাস আনোয়ারী ও মাওলানা মুহাম্মদ আবদুল কাদের।

বক্তারা এ মহান ব্যক্তির জন্ম থেকে মৃত্যু পর্যন্ত প্রতিটি সময় ও কাজ রাসূলে পাক (দ:) এর সুন্নাত ও আধুনিক বিজ্ঞান সম্মত বলে বিশ্লেষণ করেন। পঞ্চান্নটি বিষয়ের উপর জ্ঞান অনুসন্ধানে আধুনিক গবেষকদের খোরাক আ’লা হযরতের বিভিন্ন দর্শনের উপর তত্ত¡ভিত্তিক আলোচনা করা হয়। সুফিবাদের আলোচনা উল্লেখ করে বক্তারা বলেন, ইমাম আহমদ রেজা (রহ:) এর দৃষ্টিতে শরিয়তের আলেমগণ ত্বরিক্বতের প্রতিবন্ধক নন বরং সহায়ক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ