Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

সব দলকে ক্ষমতার ভাগ দিতে মালদ্বীপে হবে ‘মেগা’ মন্ত্রিসভা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৮, ৯:০৩ পিএম

চলতি মাসের মাঝামাঝি শপথ গ্রহণের পর মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ এক ‘মেগা’ মন্ত্রিসভা গঠন করতে যাচ্ছেন। তিনি একটি কোয়ালিশন সরকারের নেতৃত্ব দেবেন। মন্ত্রিসভার আকার নিয়ে নতুন সরকার মুখ না খুললেও তা বর্তমান সরকারের ১৫ সদস্যের চেয়ে অনেক বড় হবে বলে ধারণা করা হচ্ছে।
নাম প্রকাশে অনিচ্ছুক কোয়ালিশনের এক সিনিয়র কর্মকর্তা বলেন, সলিহ’র মন্ত্রিসভা হবে ২২ সদস্যের। এতে এটর্নি জেনারেলকে রাখা হবে না। প্রতিটি দল যেন আনুপাতিক হারে ক্ষমতার ভাগ পায় সেই হিসাব করে মন্ত্রিসভা গঠনের ব্যাপারে কোয়ালিশন একমত হয়েছে বলে সূত্র জানায়।
মূল বিরোধী দল মালদিভিয়ান ডেমক্রেটিক পার্টি (এমডিপি)’র অংশ ৪০%, সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুম ও ধনকুবের ব্যবসায়ী গাসিম ইব্রাহিমের জুমহুরি পার্টি (জেপি) পাবে ২৫% করে। কোয়াশিনের বাকি ছোট দল আদালাহ পার্টির ভাগ ১০%।
কোয়ালিশনের দলগুলো কিভাবে কাজ করবে সে বিষয়ে চুক্তিগুলো প্রকাশের জন্য সামাজিক গণমাধ্যমজুড়ে নতুন সরকারের প্রতি আহ্বান জানানো হচ্ছে। সূত্র: মালদ্বীপস টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ