Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ঘরে বসেই রিটার্ন জমা ও কর পরিশোধ

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

চলতি করবর্ষে অনলাইনে ঘরে বসেই রিটার্ন দাখিল এবং ই-পেমেন্টে কর পরিশোধের সুযোগ থাকছে। এ ক্ষেত্রে রিটার্ন পরিশোধের সনদ অনলাইনেই আসবে। এ বছরও ১৩ নভেম্বর থেকে দেশের সব বিভাগীয় ও জেলা শহরে এবং ১০২টি উপজেলায় শুরু হওয়া আয়কর মেলায়ও করদাতাদের প্রযুক্তি ব্যবহারে উৎসাহী করা হবে। এতে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআর সূত্র জানায়, এবারের বিভাগীয় ও জেলা শহরের মেলায় ই-পেমেন্টে কর পরিশোধ এবং অনলাইনে রিটার্ন দাখিলের জন্য পৃথক বুথ রাখা হবে। এসব বুথে গিয়ে করদাতারা অনলাইনে রিটার্ন দাখিল এবং ই-পেমেন্টে কর পরিশোধ করতে পারবে।

অনলাইনে রিটার্ন দাখিল এবং ই-পেমেন্টে কর পরিশোধসংক্রান্ত কোনো প্রশ্ন থাকলে অফিস চলাকালীন (০২) ৫৫৬৬৭০৭০ নম্বরে ফোন করে করদাতা জেনে নিতে পারবেন। অনলাইনে রিটার্ন দাখিলের জন্য করদাতা যে কর অঞ্চলের আওতাভুক্ত সেখান থেকে নিজস্ব ইউজার আইডি এবং পাসওয়ার্ড সংগ্রহ করবে। অনলাইনে রিটার্ন দাখিলের ঠিকানা www.etaxnbr.gov.bd. অনলাইনে আয়কর রিটার্নের জন্য আবেদনপত্র এনবিআরের ওয়েবসাইটে পাওয়া যাবে, যা করদাতা অনলাইনে এনবিআরের ওয়েবসাইটে গিয়ে নির্ধারিত ঘরে ক্লিক করলে পর্দায় আসবে। সব তথ্য দেওয়া সম্পন্ন হলে নির্দিষ্ট ঘরে ক্লিক করতে হবে। আয়কর রিটার্ন সম্পর্কিত আবেদনপত্রটি এনবিআরের তথ্য ভাণ্ডারে এবং করবাবদ অর্থ এনবিআরের কোষাগারে জমা হলে তাৎক্ষণিকভাবে একটি বিশেষ সংকেত আসবে। অনলাইনে আয়কর রিটার্নে দেওয়া করদাতার তথ্য এনবিআরের তথ্য ভাণ্ডারে রক্ষিত থাকবে। রিটার্ন দাখিলের পর সংশ্লিষ্ট করদাতার নাম, কর সার্কেল, কর অঞ্চল এবং ঠিকানা উল্লেখ করে সংশ্লিষ্ট কর অঞ্চলের কমিশনার, উপকরকমিশনারদের কাছে অনলাইনে বিশেষ সংকেতের মাধ্যমে সব তথ্য পৌঁছে যাবে।
প্রতি করবর্ষে ব্যক্তি ও কোম্পানী পর্যায়ে ১ জুলাই থেকে ৩০ নভেম্বর পর্যন্ত নিয়মিত আয়কর রিটার্ন জমা দেওয়ার সুযোগ দেওয়া আছে। এ সময়ের মধ্যে জরিমানা ছাড়াই ব্যক্তি বা প্রতিষ্ঠান নিজস্ব হিসাব দাখিল করবে। তবে এ সময়ের পরেও বিশেষ কারণ উল্লেখ করে রিটার্ন দাখিলের সুযোগ পাবে। এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, অনলাইনে রিটার্ন দাখিলে কোনো ধরনের ভোগান্তি নেই। ঘরে বা অফিসে বসেই যে কেউ নিজের রিটার্ন নিজে দাখিল করতে পারবে। একই সঙ্গে ই-পেমেন্টেও জোর দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ