Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ নভেম্বর ২০১৮, ০৪ অগ্রহায়ণ ১৪২৫, ০৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

ভয়ঙ্কর প্রতারক!

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

ব্রিটিশ আমল থেকে শুরু করে বর্তমান সময়ের ভূমি, বাড়িঘর ও দোকান-পাটের মালিকানার ‘আদি দলিল’ দিতে পারেন তিনি। তার ভাণ্ডারে আছে ব্রিটিশ আমলের দুই আনা মূল্য থেকে হাল জামানার পাঁচ হাজার টাকা মূল্যের স্ট্যাম্প। আছে বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা ও প্রতিষ্ঠানের ২৫৬টি সীলমোহর। ‘আদি দলিল’ তৈরি করে জমি ও বাড়ির মালিকদের কাছ থেকে মালিকানা দাবি করে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেন তিনি। আবার কারও জাল দলিলের প্রয়োজন হলে তাও মুহূর্তে বানিয়ে দিতে পারেন তিনি। তার নাম মো. হারুন উর রশিদ ওরফে জুনু (৫০)।
গ্রেফতারের পর গোয়েন্দা পুলিশের কর্মকর্তারা বলছেন, তিনি একজন ভয়ঙ্কর প্রতারক। নগরীর পাঁচলাইশ থানার শুলকবহর এলাকার আবুল খায়েরের পুত্র জুনুকে গতকাল বৃহস্পতিবার কোরবানীগঞ্জ থেকে গ্রেফতার করা হয়। তার বাসা কোরবানীগঞ্জের ১৩নং মকবুল হাজীর বাড়িতে। তার বাসা থেকে বিপুল পরিমাণ ভূমি, ঘর-বাড়ি, দোকান-পাটের মালিকানা সংক্রান্ত জাল দলিল তৈরির উপকরণ উদ্ধার করা হয়। এর মধ্যে রয়েছে বিভিন্ন প্রতিষ্ঠানের ২৫৬টি সিলমোহর এবং ব্রিটিশ শাসন আমলের ব্রিটিশ সরকারের দুই আনা মূল্যমান থেকে শুরু করে বর্তমান সময়ের বাংলাদেশ সরকারের ৫ হাজার টাকা মূল্যমানের প্রায় ২ হাজার দলিল তৈরির স্ট্যাম্প।

পুলিশ কর্মকর্তারা জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জুনু স্বীকার করেছেন তিনি দীর্ঘদিন থেকে বিভিন্ন দাগের ভ‚মি, ঘর-বাড়ি, দোকান-পাটের মালিকানার জাল দলিলের মাধ্যমে ভুয়া মালিকানা তৈরি করেন। পরে প্রকৃত মালিককে তার সাথে মোটা অংকের বিনিময়ে আপোষ মিমাংসা করেন। আর এর মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করে আসছিলেন তিনি। মালিকানা তৈরির জন্য তার নিকট ব্রিটিশ আমল ও পাকিস্তান আমল হতে শুরু করে বাংলাদেশ সরকারের বিভিন্ন সময়ের বিভিন্ন মূল্যমানের স্ট্যাম্প ও জাল দলিল ব্যবহার করে আসছিলেন। তিনি যে কাউকে মোটা অংকের বিনিময়ে ভুয়া মালিকানার দলিল তৈরি করেও দিতেন। তার বিরুদ্ধে কোতোয়ালী থানায় নিয়মিত মামলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর