Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮, ০৮ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

তামিমকে পাওয়া হচ্ছে না ঢাকা টেস্টেও

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

সিলেট টেস্টে ব্যাটসম্যানরা যখন খাবি খাচ্ছে জিম্বাবুয়ের ধারহীন বোলিংয়ের সামনে, ঠিক তখনই মিরপুরে ব্যাট হাতে নেটে অনুশীলনে ব্যস্ত তামিম ইকবাল। অনেকেই ধরে নিয়েছিলেন হয়তো ঢাকা টেস্টেই পাওয়া যাবে দেশসেরা এই ওপেনারকে। তবে মাত্র সপ্তাহখানেক পুনর্বাসন প্রক্রিয়া শুরু করা মারমুখি এই ব্যাটসম্যানের ভাবনায় এই সিরজ নয়, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট দিয়ে মাঠে ফেরা।

গত এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে আঙুলে চোট পেয়েছিলেন তামিম। সেই চোট কাটিয়ে মাঠে ফেরার লড়াইয়ে বাংলাদেশের সফলতম ব্যাটসম্যান এখন শেষ ধাপে। টুকটাক নেট শুরু করেছেন। টেনিস বল দিয়ে খেলা শুরু করেছিলেন প্রথম এখন। এখন খেলছেন স্পিন। গতকাল দুপুরে মিরপুর একাডেমি মাঠে ব্যাট করলেন প্রায় ৪০ মিনিট। নেট সেশন শেষে জানালেন তার অগ্রগতি কেমন হচ্ছে, ‘শুরু করেছি টেনিস বল দিয়ে। আজকে করলাম স্পিন আর স্টিক দিয়ে থ্রো ডাউন। এখনও পর্যন্ত বড় কোনো সমস্যা হয়নি। বেশি ব্যথা অনুভব করিনি। টুকটাক ব্যথা আছে। কিছু সুনির্দিষ্ট শটে ব্যথা হচ্ছে। সেটা থাকবেই, কারণ হাতে দুর্বলতা আছে এখনও। শক্তি বাড়ানোর কাজ করছি আমি। শক্তি পুরোপুরি বাড়লে দুর্বলতাও কেটে যাবে। ইতিবাচক ব্যাপার হলো, ব্যাটিং না করার মতো ব্যথা হচ্ছে না।’

চোটের পর যখন পুনর্বাসন শুরু করেছিলেন, তামিমের দৃষ্টি ছিল জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে। সিলেট টেস্টে দলের ব্যাটিংয়ের দুরাবস্থা দেখে মিরপুরে তামিমকে খেলানো যায় কিনা, এই নিয়ে খোঁজখবর শুরু করেছেন দল সংশ্লিষ্টরা। তবে আগামী রোববার থেকে শুরু হতে যাওয়া এই টেস্ট খেলায় নয়, তামিম তাকিয়ে রোববার থেকে নেট সেশন পুরোপুরি শুরু করার দিকে, ‘সম্ভাবনা খুব সামান্য (এই টেস্ট খেলার)। আমার মনে হয় না আমি পারব। সত্যি বলতে, আমি প্রস্তুতও নই। এছাড়া, ফিজিও অনুমতিও দেবেন না। এখন যেটা করছি, সেটাকে ‘সেমি ব্যাটিং’ বলতে পারেন। পুরোপুরি নেট সেশন যতক্ষণ করব না, ততক্ষণ পর দলের জন্য, আমার নিজের দিক থেকেও এই টেস্টের জন্য নিজেকে ফিট ঘোষণা করব না। খেলব কিনা বললে এই মুহূর্তে আমার উত্তর, ‘না’। চোট পুরোপুরি না কাটিয়ে, ন্যূনতম ঝুঁকি থাকলেও মাঠে নামার ইচ্ছা তামিমের নেই। যেভাবে অগ্রগতি হচ্ছে, ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রথম টেস্ট দিয়ে ফিরবেন বলে আশাবাদী দেশের সফলতম ব্যাটসম্যান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর