Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮, ০৮ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

রাজধানীতে ৮ এনজিও কর্মী গ্রেফতার

রোহিঙ্গা শিবিরে অনুদান ও উগ্রবাদ প্রচারের অভিযোগ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৮, ১২:০৫ এএম

কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের অর্থ অনুদান ও রোহিঙ্গাদের মাঝে উগ্রবাদ প্রচারের অভিযোগে ৮ এনজিও কর্মীকে গ্রেফতার করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। গতকাল বৃহস্পতিবার রাতে রাজধানীর মিরপুরের পল্লবীর ডিওএইচএস এর ৯ নং রোডের ৬৪৪ নং বাড়ি থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলো- সাফ ওয়ানুর রহমান, সুলতান মাহমুদ, নজরুল ইসলাম, আবু তাহের, ইলিয়াস মৃধা, আশরাফুল আলম, হাসনাইন ও কামরুল। এ সময় তাদের কাছ থেকে ১৪ লাখ টাকা, ১টি ল্যাপটপ, ৮টি সিপিইউ ও ৮টি বিভিন্ন ব্যাংকের চেক বই উদ্ধার করা হয়।
সিটিটিসির উপ কমিশনার (ডিসি) মহিবুল ইসলাম বলেন, আটককৃতরা নিষিদ্ধ ঘোষিত আনসার-আল-ইসলাম এর সদস্য। তারা ‘স্মল কাইন্ডনেস বাংলাদেশ’ নামক একটি এনজিওর সঙ্গে জড়িত। এই এনজিওর অফিস কার্যক্রম আনসার-আল-ইসলামের মতাদর্শের অনুসারীদের দ্বারা পরিচালিত হচ্ছিল। দীর্ঘদিন ধরে কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরে এনজিওভিত্তিক হিউম্যানিটারিয়ান ওয়ার্কের ছদ্মাবরণে এনজিওর সদস্যরা জঙ্গিবাদে অর্থায়ন ও রোহিঙ্গা শরণার্থীদের মাঝে উগ্রবাদের প্রচার-প্রচারণা চালাচ্ছিল। গত আগস্ট মাসে এনজিও ব্যুরো কর্তৃক জঙ্গিবাদে অর্থায়ন ও রাষ্ট্রবিরোধী কার্যপরিচালনার অপরাধে রোহিঙ্গা শরণার্থী শিবিরে এই এনজিওটির কর্মকাণ্ড নিষিদ্ধ করা হয়। এ এনজিওটি পাকিস্তান, তুরস্ক, ফিলিপাইন, কানাডা, সৌদি আরব ও ইন্দোনেশিয়াসহ পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন ইসলামভিত্তিক সংস্থা থেকে অনুদান সংগ্রহ করে থাকে। এ ছাড়াও দেশে ও বিদেশে হিসাব বহির্ভূতভাবে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে অনুদানের নামে অর্থ সংগ্রহ করে। সিটিটিরিস এই কর্মকর্তার দাবি, গ্রেফতার অধিকাংশই এক সময় জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্র শিবিরের রাজনীতির সঙ্গে জড়িত ছিল। পাকিস্তান ভিত্তিক সংগঠন আল খিদমত ফাউন্ডেশন এই এনজিওটির মাধ্যমে রোহিঙ্গা শিবিরে নির্বিঘে্ন জঙ্গিবাদী কর্মকান্ড চালাচ্ছিল। আল খিদমত ফাউন্ডেশন জঙ্গি সংগঠন আল-কায়েদা ও লস্কর-ই-তইয়েবার সাথে সংশ্লিষ্টতা আছে বলেও তিনি জানান।



 

Show all comments
  • Harris Paul ৯ নভেম্বর, ২০১৮, ১০:২৯ এএম says : 0
    Take Actions immediately ,Otherwise these Crime will be more increase Day by Day. Paul Harris Matthew. France Paris.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ