Inqilab Logo

ঢাকা, বুধবার ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬, ১৬ শাওয়াল ১৪৪০ হিজরী।

ভয়াবহ দাবানলে পুড়ছে ক্যালিফোর্নিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৮, ৫:২৩ পিএম | আপডেট : ৫:২৪ পিএম, ৯ নভেম্বর, ২০১৮

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে তীব্র গতিতে দাবানল ছড়িয়ে পড়ছে। একটি হাসপাতাল, কয়েকশ’ বাড়িঘর দাবানলের আগুনে পুড়ে গেছে। হাজার হাজার মানুষ বাড়িঘর ছেড়ে গাড়িতে বা পায়ে হেঁটে পালিয়েছে। মানুষের মৃত্যুর ঘটনাও ঘটেছে। খবর রয়টার্স ও সিবিএস নিউজ।
প্রতিবেদনে বলা হয়, শুষ্ক আবহাওয়া ও প্রচণ্ড বাতাসের কারণে বনাঞ্চল থেকে সৃষ্ট দাবানল দ্রুত প্যারাডাইজ শহরের দিকে ধেয়ে আসছে। ৫০ ফুট উচ্চতার আগুনের কুণ্ডলীর কারণে শহরটি হুমকির মুখে পড়েছে।
ক্যালিফোর্নিয়া দমকল বিভাগ এক বিবৃতিতে জানায়, স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে আগুনের সূত্রপাত ঘটে। দ্রুতই ১৮ হাজার একর জমি আগুনে পুড়ে যায়। প্যারাডাইজ শহরের ২৭ হাজার বাসিন্দা বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হয়।
বব ভ্যান ক্যাম্প নামে প্যারাডাইজ শহরের এক বাসিন্দা আগুন থেকে বাঁচতে মোটরাবাইকে করে পালিয়েছেন। তিনি স্থানীয় টেলিভিশন চ্যানেল অ্যাকশন নিউজকে জানান, পুরো শহর আগুনে পুড়ছে।
বুটি কাউন্টি শেরিফ করি হোনিয়া বলেন, ‘আমরা কয়েকজনের নিহত হওয়ার খবর পেয়েছি।’
বুটি কাউন্টি অগ্নিনির্বাপক বিভাগের প্রধান ড্যারেন রিড জানান, ঘন্টায় ৩৫ মাইল গতিতে পশ্চিম দিক থেকে দাবানল ৯৩ হাজার বাসিন্দা অধ্যুষিত চিকো শহরের দিকে এগিয়ে আসছে।
গত পাঁচ বছরে ক্যালিফোর্নিয়া সংঘটিত ভয়াবহ দাবানলগুলোর মধ্যে এটি একটি। আগুনে ইতোমধ্যে ছয় লাখ ২১ হাজার ৭৪৩ একর জমি পুড়ে গেছে। ২০১৭ সালের তুলনায় এই হার দ্বিগুণ এবং গত পাঁচ বছরের মধ্যে গড়ে তিনগুণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দাবানল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ