Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের রাফালের প্রথম সফল উড়ান ফ্রান্সে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৮, ৭:৫০ পিএম

রাফাল চুক্তি যখন ভারতীয় রাজনীতির উত্তাপ বাড়াচ্ছে, ঠিক তখনই ফ্রান্সের আকাশে উড়ল ভারতের জন্য বানানো রাফাল যুদ্ধবিমান। বিমানটির নাম রাখা হয়েছে আর বি ০০৮। এয়ার মার্শাল আর কে এস ভাদৌরিয়াকে সম্মান জানাতেই তার নামে রাখা হয়েছে এই বিমানের নাম। তিনি রাফাল চুক্তিতে ভারতীয় সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, বিমান বাহিনীর পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

ভারতীয় বিমানবাহিনীর যে রকম দরকার, সেই প্রয়োজনের কথা মাথায় রেখেই এই যুদ্ধবিমানটি বানিয়েছে ফ্রান্সের সংস্থা দাসো অ্যাভিয়েশন। ৩০ অক্টোবর আর বি ০০৮ নামের এই দুই আসন বিশিষ্ট যুদ্ধবিমান প্রথম বারের জন্য উড়েছে ফ্রান্সের আকাশে।
৩৬টি রাফাল যুদ্ধবিমান কিনতে চুক্তি করার সময় ভারতীয় বিমানবাহিনীর উপপ্রধান ছিলেন আর কে এস ভাদৌরিয়া। এখন তিনি ট্রেনিং কম্যান্ডের কম্যান্ডিং ইন চিফ। ২০১৬ সালে রাফাল যুদ্ধবিমান কিনতে ফ্রান্সের সাথে চুক্তি করেছিল ভারত। সংবাদমাধ্যম খবর, এই আর বি ০০৮ বিমানটি সবার শেষে ভারতে পাঠাবে ফ্রান্স। অর্থাৎ, ২০২২ সালে এই যুদ্ধবিমান এসে পৌঁছবে ভারতে। বাকি ৩৫টি যুদ্ধবিমান তার আগেই এসে পৌঁছবে ভারতে। যদিও সেই বিমানগুলিতে ভারতের প্রয়োজন মাফিক যন্ত্রাংশ লাগানো থাকবে না। ভারতে আসার পরেই বাকি কাজ সম্পূর্ণ করা হবে বলে জানানো হয়েছিল চুক্তিতে। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ