Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

হেরাথের বিদায়ী টেস্টটি ইংল্যান্ডের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৮, ১২:০৫ এএম

চেষ্টার কমতি রাখলেন না রঙ্গনা হেরাথ, ক্যারিয়ারে শেষবার। কিন্তু পারলেন না রান আউট থেকে বাঁচতে। ম্যাচের সমাপ্তি, বর্ণাঢ্য ক্যারিয়ারের সমাপ্তি। বিদায়ী টেস্ট হেরাথকে জয় উপহার দিতে পারল না শ্রীলঙ্কাও। বড় জয়ে ম্যাচটি স্মরণীয় করে রাখল ইংল্যান্ড। শেষ ইনিংসে শ্রীলঙ্কার সামনে ৪৬২ রানের লক্ষ্য দিয়েছিল ইংল্যান্ড। গতকাল টেস্টের চতুর্থ দিনে লঙ্কানরা গুটিয়ে গেছে ২৫০ রানে। প্রথম টেস্টে শ্রীলঙ্কাকে ২১১ রানে হারিয়ে এগিয়ে গেল তিন ম্যাচ সিরিজে।

দেশের বাইরে নিজেদের ইতিহাসের দীর্ঘতম জয়খরা কাটাল ইংল্যান্ড। ২০১৬ সালের পর বিদেশে খেলা ১৩ টেস্ট পর দেখা পেল প্রথম জয়ের। সেটিও এমন এক মাঠে, যেখানে আগের চারবারের চেষ্টায় তারা জিততে পারেনি একবারও। এক সময় যে মাঠ ছিল শ্রীলঙ্কার দুর্গ, সেই গলে প্রথম জয়ের স্বাদ পেল ইংল্যান্ড। অধিনায়ক হিসেবে জো রুটেরও এটি প্রথম বিদেশের মাটিতে টেস্ট জয়।

ম্যাচের ভাগ্য অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। দেখার ছিল লঙ্কানরা লড়াই কতটা করতে পারে। দিমুথ করুনারতেœ ও কৌশল সিলভার উদ্বোধনী জুটিতে ছিল লড়াইয়ের ইঙ্গিত। কিন্তু এরপর আর ফিফটি জুটি হয়নি একটিও। নিজেদের দেশেই লঙ্কান ব্যাটসম্যানরা খাবি খেয়েছে ইংলিশদের স্পিনে। প্রথম ইনিংসের মতোই মইন আলি নিয়েছেন চার উইকেট। বাঁহাতি স্পিনার জ্যাক লিচ নিয়েছেন তিনটি।

শ্রীলঙ্কার প্রথম পাঁচ ব্যাটসম্যান বিশ ছাড়িয়েছেন, কিন্তু ফিফটির দেখা পেয়েছেন কেবল অ্যাঞ্জেলো ম্যাথিউস। নেতৃত্ব হারানো অভিজ্ঞ ব্যাটসম্যান ম্যাচে করেছেন দ্বিতীয় ফিফটি। তবে প্রথম ইনিংসের মতোই তার লড়াই শেষ হয়েছে ফিফটি পেরিয়েই। ৫২ রানের পর এবার ফিরেছেন ৫৩ রানে।

অভিষেক টেস্টে ১০৭ ও ৩৭ রানের দুটি ইনিংস খেলে ম্যাচ সেরা ইংল্যান্ডের উইকেটকিপার ব্যাটসম্যান বেন ফোকস। পরের টেস্ট খেলা নিশ্চিত নয় তবু, ততদিনে ফিট হয়ে ওঠার কথা প্রথম পছন্দের কিপার ব্যাটসম্যান জনি বেয়ারস্টোর। দ্বিতীয় টেস্ট আগামী বুধবার থেকে পাল্লেকেলেতে।

ইংল্যান্ড ৩৪২ ও ৩২২/৬।
শ্রীলঙ্কা ২০৩ ও ২য় ইনিংস : (লক্ষ্য ৪৬২) ৮৫.১ ওভারে ২৫০ (আগের দিন ১৫/০) (করুনারতে্ন ২৬, কৌশল ৩০, ধনাঞ্জয়া ২১, কুশল মেন্ডিস ৪৫, ম্যাথিউস ৫৩, চান্দিমাল ১, ডিকভেলা ১৬, দিলরুয়ান ৩০, ধনঞ্জয়া ৮, লাকমল ১৪*, হেরাথ ৫; কারান ০/১৫, অ্যান্ডারসন ০/২৭, মইন ৪/৭১, রশিদ ১/৫৯, লিচ ৩/৬০, স্টোকস ১/১৬, রুট ০/১)।
ফল : ইংল্যান্ড ২১১ রানে জয়ী।
সিরিজ: ৩ ম্যাচে ইংল্যান্ড ১-০তে এগিয়ে। ম্যান অব দ্য ম্যাচ : বেন ফোকস (ইংল্যান্ড)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেস্ট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ