Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে আশ্রয়প্রার্থীদের আবেদন নিষিদ্ধে ট্রাম্পের নতুন আইন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

ট্রাম্প প্রশাসন বৃহস্পতিবার নতুন কিছু আইনের কথা ঘোষণা করেছে যা প্রেসিডেন্ট ট্রাম্পকে অবৈধভাবে সীমান্ত অতিক্রমকারী যে কোনো অভিবাসন প্রত্যাশীর আশ্রয়ের আবেদন নাকচ করার ব্যাপক ক্ষমতা প্রদান করবে।
নয়া আইনে কারা ক্ষতিগ্রস্ত হবে তা জানাতে প্রশাসন কর্মকর্তারা অস্বীকৃতি জানিয়েছেন। কিন্তু সরকারের অভ্যন্তরে ও অ্যাডভোকেট গ্রæপগুলোর আশা যে ট্রাম্প মধ্য আমেরিকার দেশগুলো থেকে আসা অভিবাসীদের আশ্রয় দিতে অনিচ্ছুক। এ অভিবাসীদের কিছু অংশ এক ব্যাপক প্রচারিত কাফেলা হিসেবে যুক্তরাষ্ট্র অভিমুখে মিছিল করে অগ্রসর হচ্ছে।
যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে অভিবাসন ও কাফেলা ইস্যুকে গুরুত্বপূর্ণ হিসেবে তুলে ধরা প্রেসিডেন্ট ট্রাম্প এ নতুন আইন কোন কোন দেশের জন্য প্রযোজ্য হবে তা শুক্রবার ঘোষণা করবেন বলে ধারণা করা হচ্ছে। ফেডারেল রেজিস্টারে প্রকাশিত হওয়ার সাথে সাথে জরুরি ভিত্তিতে তা কার্যকর করা হবে।
এ সব আইন স্বদেশে নির্যাতন ও সহিংসতা থেকে পালিয়ে আসা লোকদের যুক্তরাষ্ট্রে আশ্রয় প্রদানের সুযোগ সম্বলিত দীর্ঘদিনের চলে আসা আইন পরিবর্তন করবে।
এ পরিবর্তন যারা সরকার অনুমোদিত প্রবেশপথ দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করবে না তাদের আশ্রয়ের সুযোগ কার্যকর ভাবে বন্ধ করবে। এ সব প্রবেশপথ দিয়ে মেক্সিকো থেকে আসা অভিবাসী ও ভ্রমণকারীদের সীমান্ত টহলে নিয়োজিতদের পরীক্ষা-নিরীক্ষার পর আইনগত ভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দেয়া হয়। সম্প্রতি কয়েকটি প্রবেশপথে অভিবাসন প্রত্যাশীদের ভিড় দীর্ঘ সারি ও কয়েকদিন অপেক্ষার পরিস্থিতি সৃষ্টি করে।
আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের অভিবাসীদের অধিকার প্রকল্পের পরিচালক ওমর জাদওয়াত বলেন, আইনটি পরিষ্কার। প্রবেশপথ দিয়ে আসুক আর না আসুক, অভিবাসন স্ট্যাটাস যাই হোক না কেন, লোকে আশ্রয়ের জন্য আবেদন করতে পারবে। প্রেসিডেন্ট তা পছন্দ বা না করুন, তিনি আইনকে অবজ্ঞা করতে পারেন না।
প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় আসার পর কয়েকটি মুসলিম দেশের লোকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করেন। একই ক্ষমতায় তিনি এ নতুন আইন করছেন।
অভিবাসন প্রবক্তা সংস্থার আইনজীবীরা বলেন, সরকারের লোকজন প্রতিটি ব্যক্তির আশ্রয়ের আবেদনকে নিজস্ব মেরিটের ভিত্তিতে বিবেচনা করার রাষ্ট্রীয় আশ্রয প্রদানের মৌলিক নীতি লংঘন করছে। তারা বলেন, দেশের কেন্দ্রীয় ও আন্তর্জাতিক আইন এটা সুস্পষ্ট করেছে যে বৈধ বা অবৈধ যেভাবেই প্রবেশ করুক না কেন যুক্তরাষ্ট্র অভিবাসীদের আশ্রয় লাভের দাবির সুযোগ দেবে।
ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা নতুন ব্যবস্থার পক্ষে কথা বলেছেন । তারা বলেন, প্রেসিডেন্ট সেই পরিসংখ্যানের সাড়া দিয়েছেন যাতে দেখা যায় যে আশ্রয়ের জন্য আবেদনকারীদের অধিকাংশ আবেদনই নাকচ করা হয়েছে যতক্ষণ না তাদের অধিকাংশই আদালতের শুনানি এড়িয়ে গেছে ও অবৈধভাবে যুক্তরাষ্ট্রে থাকার পথ বেছে নিয়েছে।
একজন কর্মকর্তা বলেন, নয়া আইনে যারা যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষিদ্ধ হবেন তারা অন্য দুটি ছোট কর্মসূচির জন্য আবেদন করতে পারবেন যেগুলো তাদের যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমোদন প্রদানে কম কঠিন হতে পারে।
প্রশাসনের এক কর্মকর্তা বলেন, এ দুটি কর্মসূচি যুক্তরাষ্ট্রের চুক্তির বাধ্যবাধকতাকে সন্তুষ্ট করবে। সমালোচকরা বলেন, এ দাবি সত্য নয়। কর্মকর্তারা বলেন, নতুন কর্মসূচি আইনদ্বারা সমর্থিত যা প্রেসিডেন্টকে যুক্তরাষ্ট্রে অভিবাসীদের প্রবেশ নিয়ন্ত্রণে ব্যাপক ক্ষমতা দিয়েছে।
অভিবাসন ও জাতীয়তা আইন বলেছে যে প্রেসিডেন্ট তার ঘোষণা দ্বারা যতদিন প্রয়োজন মনে করেন যে সকল অভিবাসী অথবা যে কোনো শ্রেণির অভিবাসী বা অনভিবাসী বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ অথবা অভিবাসীদের প্রবেশ নিষিদ্ধ করে যথোপযুক্ত নিষেধাজ্ঞা আরোপ করতে পারেন।
প্রেসিডেন্টের ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল রেখে এ গ্রীষ্মে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত প্রদান করে প্রধান বিচারপতি জন জি. রবার্টস জুনিয়র বলেন, অভিবাসন আইন প্রতিটি অনুচ্ছেদের সাথে প্রেসিডেন্টের পার্থক্য চিহ্নিত করেছে।
প্রেসিডেন্ট ট্রাম্প মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসীদের প্রবেশ বৃদ্ধি পাওয়ায় অসন্তুষ্ট। হন্ডুরাসে কয়েক হাজার অভিবাসীর সমবেত হওয়া ও তাদের যুক্তরাষ্ট-মেক্সিকো সীমান্ত বরাবর ধীরে ধীরে এগিয়ে আসায় ক্রুদ্ধ ট্রাম্প তাদের প্রবেশ রোধের জন্য ৫ হাজারেরও বেশী সক্রিয় দায়িত্ব সৈন্যকে নির্দেশ প্রদান করেছেন।
এ সপ্তাহের গোড়ার দিকে এ কাফেলায় ৪ থেকে ৫ হাজার লোক ছিল। তারা মেক্সিকো সিটির দিকে এগোচ্ছে। কয়েকশ’ লোকের আরো কিছু কাফেলা যুক্তরাষ্ট্রের দিকে অগ্রসর হচ্ছে বলে খবর পাওয়া গেছে। (আগামী সংখ্যায় সমাপ্য)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কারাগার

৭ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ