Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণে বৃষ্টির সম্ভাবনা শীত আসি আসি করছে আন্দামানে লঘুচাপ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

 কার্তিক মাস শেষ সপ্তাহ অতিক্রম করছে, হেমন্ত ঋতু প্রায় মধ্যভাগে। বাংলাদেশের আবহাওয়ায় শীত আসি আসি করছে। গতকাল (শুক্রবার) দেশের সর্বত্র রাতের তাপমাত্রা ছিল ২০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। দিনের সর্বোচ্চ তাপমাত্রাও ছিল ৩০ ডিগ্রির নিচে। ঊর্ধ্বাকাশের জেট বায়ুর নিচের দিকে প্রবাহ এবং উত্তর দিক থেকে হিমেল বায়ুর আগমন শুরু হওয়ায় তাপমাত্রার পারদ নামছে। দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিল ঈশ্বরদীতে ১৪.৩ এবং সর্বোচ্চ কুমিল্লায় ৩১ ডিগ্রি সে.। ঢাকায়ও সর্বনি¤œ তাপমাত্রা ১৮.৬ এবং সর্বোচ্চ ২৯.৫ ডিগ্রি সে.।
এছাড়া সীতাকুÐ, টাঙ্গাইল, ফরিদপুর, ময়মনসিংহ, শ্রীমঙ্গল, রাজশাহী, দিনাজপুর, পঞ্চগড়, যশোর, চুয়াডাঙ্গার রাতের সর্বনি¤œ তাপমাত্রার পারদ ১৪ থেকে ১৬ সেলসিয়াসের ঘরে ওঠানামা করছে। আবহাওয়া বিভাগ বলছে এটি মৌসুমের বর্তমান সময়ের স্বাভাবিক পালাবদল।
আজ (শনিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রাতের তাপমাত্রা দেশের দক্ষিণাঞ্চলে সামান্য হ্রাস পেতে পারে। দেশের অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
এদিকে গতকাল আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এটি ঘনীভূত হতে পারে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের মধ্যাঞ্চল, উত্তরাঞ্চল এবং নদ-নদী অববাহিকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনে বাংলাদেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টি

৫ অক্টোবর, ২০২২
১৪ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ