Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দ্বিতীয় দিন কেটেছে নানা আয়োজনে

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

তিন দিনব্যাপী ঢাকা লিট ফেস্টের গতকাল শুক্রবার ছিল দ্বিতীয় দিন। দুপুর ২টা থেকে এ দিনের পূর্বনির্ধারি পর্বগুলো শুরু হয়। ঢাকা লিট ফেস্টের আয়োজনে সকল বয়সের শিল্প সাহিত্য প্রেমি সবাইকে সংযুক্ত করার প্রয়াসের কোন ঘাটতি নেই। যে কারণে এই উৎসবের প্রতিদিনের অনুষ্ঠানসূচি সাজানো হয় সেই আলোকেই। গতকালের আয়োজনে ছিল শিশু-কিশোরদের জন্য একাধিক অনুষ্ঠান। এ ছাড়া অন্যান্য আরও আয়োজনতো ছিলই। তবে সব কিছু ছাপিয়ে গতকাল ফোকাস হয়ে উঠে জেমকন সাহিত্য পুরস্কার-২০১৮ ঘোষণা। ঢাকা লিট ফেস্টের তিন দিন সাজানো হয়েছে ৯০টির বেশি সেশন দিয়ে। শুধু সাহিত্য নয়, আর্ট, ফটোগ্রাফি, ফিল্ম প্রদর্শনী।

বরাবরের মতো দেশ-বিদেশের দুই শতাধিক সাহিত্যিক, অভিনেতা, রাজনীতিক, গবেষক, সাংবাদিক এসব সেশনে অংশ নেন। ঢাকা লিট ফেস্টের আয়োজন তিন দিনের মধ্যে সীমাবদ্ধ না থেকে এর ব্যাপ্তি ছড়িয়েছে বছরজুড়ে। লিট ফেস্টকে সামনে রেখে বাংলা সাহিত্যের উল্লেখযোগ্য অনুবাদ নিয়ে কাজ করছে লাইব্রেরি অব বাংলাদেশ। ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় দিন গতকাল শুক্রবার ছিল বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান লেখক আরিফ আনোয়ারের প্রথম উপন্যাস ‘দ্যা স্টর্ম’ নিয়ে হয় প্রাঞ্জল আলোচনা। বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এ আলোচনা অনুষ্ঠিত হয়। এসময় দ্য নিউ ইয়র্ক টাইমস বুক রিভিউয়ে প্রশংসিত ‘দ্য স্টর্ম’ প্রসঙ্গে লেখক তার লেখালেখির অন্তরালের গল্প বলেন। তার ভাষ্য, ব্যর্থতার ভয় কাটিয়ে প্রতিদিন লিখে যাওয়ার চর্চাই তাকে লেখক করে তুলেছে। অনুষ্ঠানের সঞ্চালক রিফাত মুনিমের এক প্রশ্নের জবাবে আরিফ আনোয়ার বলেন, দ্য নিউ ইয়র্ক টাইমস বুক রিভিউ প্রত্যাশারও বেশি, অন্তত প্রথম এই উপন্যাসের বেলায়।
‘দ্য স্টর্ম’ মূলত অনেকগুলো গল্পকে এক করেছে। বিশেষত চরিত্রের নাটকীয়তা, তৎকালীন বার্মা, ভারত, বাংলাদেশ ছাড়াও আমেরিকায় ভয়ঙ্কর কিছু দুর্যোগের ফলে সৃষ্ট মানব বিপর্যয়ের দিকগুলো যেকোনও পাঠকের হৃদয়ে আঁচড় কাটতে সক্ষম। গতকাল শুক্রবারের অন্য এক সেশনের অতিথি ছিলেন, কবি মাহবুব আজিজ। তিনি বলেন, একটা শিল্প দেখবার বা শুনবার আগে আমরা যেখানে দাঁড়িয়ে থাকি, সেটা যখন দেখলাম বা শুনলাম, তখন কিন্তু আমরা সেই আগের জায়গাটাই থাকবো না। আমাদের সরিয়ে নেবে। শিল্পের কাজটা ঠিক তাই। এখানে যিনি বা যে আমাকে সরিয়ে নেওয়ার কাজটা করছেন, তাকে আমি আমার দায়িত্বেই চিনে নেবো। এ ছাড়াও সেশনে কথা বলেন কথা বিশিষ্ট লোক গবেষক সাইমন জাকারিয়া, চিত্রপরিচালক অমিতাভ রেজা চৌধুরী এবং আলতাফ শাহনেওয়াজ। সেশন মডারেটর করেন অভিনেত্রী বন্যা মীর্জা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ