Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চার জেলায় আটক ৫৭

ফুলপুরে তিন দিনে দুই মামলায় আসামি ২৩০ জন

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

নির্বাচনী তফসিল ঘোষণার পরও বিএনপি ও তাদের জোট নেতকর্মীদের গ্রেফতার থেমে নেই। বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়, সংলাপে সরকার প্রধান হয়রানিমূলক বা রাজনৈতিক উদ্দেশ্যমূলক মামলা প্রত্যাহার ও নেতাকর্মীদের গ্রেফতার না করার বিষয়ে আশ্বস্ত করার পরও দেশজুড়ে চলছে গ্রেফতার। গত ২৪ ঘণ্টায় চার জেলায় ৫৭ জন নেতাকর্মীকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের মধ্যে কুষ্টিয়ায় জেলা বিএনপির সহ-সভাপতি বশিরুল আলম চাঁদসহ ২৫জন, কক্সবাজার জেলা বিএনপির সহসভাপতি ও চকরিয়া উপজেলা সভাপতি চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী খোকন মিয়াসহ ৯জন, কুমিল্লার চার থানায় পুলিশের ১৬ জন ও রাজবাড়ীর বালিয়াকান্দি থানায় ৭ জন। পুলিশ বলছে, গ্রেফতারকৃতরা সকলেই বিভিন্ন মামলার আসামি। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্য নিয়ে ডেস্ক রিপোর্ট :

কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার জানান, কুষ্টিয়া পুলিশের বিশেষ অভিযানে জেলা বিএনপির সহ-সভাপতি বশিরুল আলম চাঁদসহ ২৫জনকে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার রাত থেকে গতকাল ভোর পর্যন্ত এ অভিযান পরিচালনা করে পুলিশ। সকালে জেলা পুলিশ কন্টোলরুম থেকে সাংবাদিকদের এ তথ্য জানানো হয়।পুলিশ জানায়, মডেল থানায় দুই জন, মিরপুর থানায় চারজন, ভেড়ামারা থানায় তিনজন, খোকসা থানায় ছয়জন, দৌলতপুর থানায় পাঁচজন, কুমারখালী থানায় একজন এবং ইসলামী বিশ্ববিদ্যালয় থানায় চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা সকলেই বিভিন্ন নাশকতার মামলার আসামি বলে পুলিশ জানিয়েছে।

কক্সবাজার জেলা সংবাদদাতা জানান, চকরিয়া-পেকুয়ায় বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে পৃথক ৩টি মামলা দায়ের হয়েছে। এসব মামলায় কক্সবাজার জেলা বিএনপির সহসভাপতি ও চকরিয়া উপজেলা সভাপতি চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী খোকন মিয়াসহ ৯জন নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ জেল হাজতে পাঠিয়েছে। চকরিয়া থানা পুলিশ আটককৃতরাসহ ৩৬ জনের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা দায়ের করেন। বুধ ও বৃহস্পতিবার ৩টি মামলা দায়ের করা হয়।
অপরদিকে পেকুয়া থানা পুলিশ বাদী হয়ে ১৬৫ বিএনপি নেতাকর্মীর বিরুদ্ধে মামলা (নং-১১/১৮ইং) দায়ের করেন। ওই মামলায় পুলিশ যুবদল নেতা আজম ইকবালকে আটক করে জেল হাজতে পাঠিয়েছে।
পেকুয়া থানার ওসি জাকির হোসেন ভুইয়া বলেন, থানার উপ পরিদর্শক শিমুল নাথ বাদী হয়ে বিষ্ফোরক ও বিশেষ ক্ষমতা আইনে বিএনপির ১১৫ জন নেতাকর্মীর নাম উল্লেখ করে অজ্ঞাত আরো ৫০-৬০জনকে আসামি দেখিয়ে ১৬৫জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এছাড়াও একই উপজেলার উজানটিয়া ইউনিয়ন সৈনিকলীগ সভাপতি ও স্থানীয় ছাবের আহমদের পুত্র আসাদুল করিম বাদী হয়ে বিএনপির ৩০ নেতাকর্মীর বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা (নং-০৯/১৮ইং) দায়ের করেছে।

চান্দিনা (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লার চার থানায় পুলিশের বিশেষ অভিযানে বিএনপি-জামায়াতের ১৬ জন নেতাকর্মী আটক হয়েছেন। বৃহস্পতিবার দিবাগত রাতে দাউদকান্দি উপজেলায় ছয়জন, হোমনা উপজেলায় ছয়জন, তিতাস উপজেলায় তিনজন এবং মেঘনা উপজেলায় একজনকে আটক করে থানা পুলিশ। পরে ৪টি থানা কর্তৃপক্ষ নাশকতার অভিযোগ এনে তাদের বিরুদ্ধে মামলা রুজু করে। গতকাল গ্রেফতারকৃতদের জেল হাজতে প্রেরণ করেছে পুলিশ।

থানা পুলিশ সূত্রে জানা যায়, হোমনা থানায় আটককৃতরা হলেন মোঃ নজরুল ইসলাম (৩৮), আবদুর রহিম (৪৮), আবদুল লতিফ (৫০), মনির হোসেন (৪০) দৌলত হোসেন মেম্বার (৫৫) ও স্বপন কুমার (৪০)। তিতাস থানায় আটককৃতরা হলেন- মালু বেপারী (৫৭), আলী বেপারী, ৫০) ও মুজিবুর রহমান (৩৪)। মেঘনা থানায় বাহাউদ্দিন (৪০) কে আটক করা হয়েছে।

ফুলপুর (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহের নাশকতামূলক কর্মকান্ড, কর্তব্যরত অফিসার ও ফোর্সের সরকারি কাজে বাধাসহ জখম করার অভিযোগে বিএনপি ও সহযোগি সংগঠনের ৯৩ নেতা-কর্মীর নাম উল্লেখ এবং ২৩০ জনকে অজ্ঞাত আসামি করে ৩ দিনের ব্যবধানে দুটি মামলা করেছে পুলিশ। বিএনপির নির্বাহী কমিটির সদস্য সাবেক এমপি শাহ্ শহীদ সারোয়ার, ময়মনসিংহ জেলা উত্তর বিএনপি›র যুগ্ম আহবায়ক ফুলপুর উপজেলা চেয়ারম্যান এড. আবুল বাসার আকন্দ, উপজেলা বিএনপির যুগ্ম সম্পাদক আমজাত সরকার, জেলা (উঃ) ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক মহিবুল হক, উপজেলা যুবদলের সম্পাদক দিদারুল আলম ফকির বিপুল, ছাত্রদল নেতা ওমর ফারুকসহ ৪৯ নেতা-কর্মীর নাম উল্লেখ করে এবং ১২০ জনকে অজ্ঞাত আসামী করে বৃহস্পতিবার ফুলপুর থানার এসআই আবুল কালাম বাদী হয়ে মামলা দায়ের করেন। অপরদিকে ময়মনসিংহ জেলা উত্তর বিএনপি›র যুগ্ম আহবায়ক ফুলপুর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট আবুল বাসার আকন্দ, পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক ন‚রে আলম সিদ্দিকী, জেলা ছাত্রদলের সাবেক সম্পাদক সোজাউদ্দৌলা সুজাসহ ৪৪ নেতা-কর্মীর নাম উল্লেখ করে ও ১১০ জনকে অজ্ঞাত আসামি করে ফুলপুর থানার এসআই অটল বিহারী বিশ্বাস বাদী হয়ে মামলা নং ৫(১১)১৮ দায়ের করেন।

গোয়ালন্দ উপজেলা সংবাদদাতা জানান, রাজবাড়ীর বালিয়াকান্দি থানা পুলিশ অভিযান চালিয়ে গত বৃহস্পতিবার সন্ধ্যায় ৭ বিএনপি নেতা কর্মীকে গ্রেফতার করেছে। অফিসার ইনচার্জ একেএম আজমল হুদার নির্দেশে থানা পুলিশ অভিযান চালিয়ে বিএনপির ৭জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতরা হলেন দক্ষিণবাড়ী গ্রামের মোনাই মল্লিকের ছেলে মানিক মল্লিক (৩২), লক্ষণদিয়া গ্রামের আজমল হোসেন মন্ডলের ছেলে জাহাঙ্গীর মন্ডল (৫০), বালিয়াকান্দি গ্রামের মৃত পাচু মৃধার ছেলে শাহজাহান মৃধা (৪০), ইয়াকুব আলী মোল্যার ছেলে উপজেলা বিএনপির সহ-সভাপতি আক্তারুজ্জামান (৫২), দুবলাবাড়ী গ্রামের শহীদুল্লাহর ছেলে শাহজাহান মিয়া (৪০), পাইককান্দি গ্রামের মৃত দীন মোহাম্মাদের ছেলে কাজল (৪০), খন্দকার সাহেব আলীর ছেলে দীপু খন্দকার (৪৫)। এস আই জাকির হোসেন জানান, গ্রেফতারকৃতদের বিরুদ্ধে বিস্ফোরক আইনের মামলায় গতকাল রাজবাড়ী আদালতে প্রেরণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আটক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ