Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনায় উপজেলা পর্যায়ে পাঠানো হয়েছে মনোনয়নপত্র

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৮, ৬:২৭ পিএম

মনোনয়নপত্র, আচরণবিধিসহ প্রয়োজনীয় কাগজপত্র খুলনা জেলা নির্বাচন কার্যালয় থেকে উপজেলা পর্যায়ে শনিবার পাঠানো হয়েছে। আগামীকাল রোববার থেকে রিটার্নিং ও সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে মনোনয়নপত্রসংগ্রহ করা যাবে বলে জানিয়েছেন নির্বাচন কর্মকর্তারা।
সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা এম মাজহারুল ইসলাম বলেন, মনোনয়নপত্র, নির্বাচনী আচরণবিধিসহ প্রয়োজনীয় কাগজপত্র উপজেলা পর্যায়ে পাঠানো হয়েছে। প্রার্থীরা রিটার্নিং অফিসার ও সহকারি রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবেন। নির্বাচনে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ভোট কেন্দ্র, কক্ষ, ভোটার চূড়ান্ত করা হয়েছে। এছাড়া ভোটগ্রহণ কর্মকর্তাদের তালিকাও প্রস্তুত করা হয়েছে, যা নির্বাচন কমিশনে প্রেরণ করা হয়েছে।
এদিকে, নির্বাচনের তফসিল ঘোষণার পর রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দিয়েছেন নির্বাচন কমিশন। খুলনার ছয়টি সংসদীয় আসনের রিটার্নিং অফিসার হয়েছেন জেলা প্রশাসক মো. হেলাল হোসেন। এছাড়া আসনভিত্তিক ১৫ জন সহকারি রিটার্নিং অফিসার নিয়োগ দেওয়া হয়েছে।
জেলা নির্বাচন কার্যালয় সূত্র জানায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনার ছয়টি আসনে ৭৮৫টি কেন্দ্র এবং ৩ হাজার ৮০৫টি ভোটকক্ষ চূড়ান্ত করা হয়েছে। সেই সাথে রিজার্ভ রাখা হয়েছে আরো ৫ শতাংশ ভোট কেন্দ্র। এসব ভোট কেন্দ্র ও কক্ষের জন্য মোট ১২ হাজার ২০০ ভোটগ্রহণ কর্মকর্তা দায়িত্বে থাকবেন। এর মধ্যে ৭৮৫ জন প্রিজাইডিং অফিসার, ৩ হাজার ৮০৫ জন সহকারী প্রিজাইডিং অফিসার, ৭ হাজার ৬১০ জন পোলিং অফিসার রয়েছে। এর সাথে আরো ১০ শতাংশ ভোটগ্রহণ কর্মকর্তাকে রিজার্ভ রাখা হবে। সব মিলিয়ে ১৩ হাজার ৪২১ কর্মকর্তার তালিকা তৈরি করা হয়েছে।
সর্বশেষ তথ্য অনুযায়ী এবারের নির্বাচনে খুলনায় ভোটার সংখ্যা ১৮ লাখ ৮৩০ জন। এর মধ্যে খুলনা-১ আসনে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৫৯ হাজার ৩৫৬ জন, খুলনা-২ আসনে ২ লাখ ৯৪ হাজার ৬২ জন, খুলনা-৩ আসনে ২ লাখ ২৬ হাজার ৩০২ জন, খুলনা-৪ আসনে ৩ লাখ ১০ হাজার ৪৪৬জন, খুলনা-৫ আসনে ৩ লাখ ৪৪ হাজার ৪৭২জন ও খুলনা-৬ আসনে ৩ লাখ ৬৬ হাজার ১৯২ জন ভোটার রয়েছে।
অপরদিকে, নগরীসহ খুলনার ৬টি আসনের সম্ভাব্য প্রার্থীদের প্রচারণায় ব্যবহৃত সব ধরণের পোস্টার, ব্যানার, ফেস্টুন, তোরণসহ আলোকসজ্জা অপসারণের নির্দেশ দিয়েছে প্রশাসন। আগামী ১৫ নভেম্বর রাত ১২টার মধ্যে এ আদেশ কার্যকর করতে খুলনা সিটি কর্পোরেশন, সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মহানগর-জেলার সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মনোনয়নপত্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ