Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজ থেকে পদ্মা-মেঘনায় মাছ ধরা শুরু

প্রকাশের সময় : ১ মে, ২০১৬, ১২:০০ এএম

বি এম হান্নান, চাঁদপুর থেকে : জাটকা সংরক্ষণে অভয়াশ্রম শেষে আজ ১ মে থেকে চাঁদপুরে পদ্মা-মেঘনায় শুরু হচ্ছে মাছ শিকার। মার্চ-এপ্রিল দু’মাস মাছ ধরা বন্ধ থাকায় জেলার ৫০ সহ¯্রাধিক জেলে পরিবারে দেখা দিয়েছিল হাহাকার। যদিও সরকার জেলেদের তালিকা তৈরি করে প্রতি মাসে ৪০ কেজি করে চাল দিয়ে তাদের অভাব মোচনের চেষ্টা করেছে। কিন্তু চলতি বছর জেলেরা সঠিক সময়ে চাল না পাওয়ায় বিভিন্ন সমস্যায় পড়েছে।
দেশের ইলিশ সম্পদ রক্ষায় সরকার প্রতি বছরই ১ মার্চ থেকে ৩০ এপ্রিল দু’মাস অভয়াশ্রম কর্মসূচি ঘোষণা করে। অভয়াশ্রমের নির্দিষ্ট সময়সীমা গতকাল ৩০ এপ্রিল শেষ হয়। নিষেধাজ্ঞার কারণে জেলেরা নির্বিঘেœ নদীতে মাছ শিকার করতে না পারায় অভয়াশ্রম শেষে মাছ ধরার আনন্দে চাঁদপুরের জেলে পল্লীতে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ করা গেছে।
শনিবার সদর উপজেলার বড়স্টেশন ও বহরিয়া এলাকার জেলে পাড়াগুলোতে গিয়ে দেখা যায়, তাদের চোখে মুখে আনন্দের ঝিলিক। মাছ ধরার প্রস্তুতি নিয়ে জেলেরা এখন মহাব্যস্ত। ইতোমধ্যে নৌকা মেরামত, জাল ঠিক করা, নৌকার দাঁড় তৈরি করা, রাত জেগে নদীতে থাকার প্রস্তুতি সম্পন্ন করেছে। এমনকি অনেকে দাদন ব্যবসায়ীদের সঙ্গে চুক্তিবদ্ধও হয়েছে।
জেলেদের দেখলে মনে হয়, যেন এখন দম ফেলার সময় নেই। দু’মাস মাছ ধরতে না পারায় এ পরিবারগুলো যেন হাঁপিয়ে উঠেছিল। শত অভাবের মাঝেও তারা অন্য পেশায় না গিয়ে অপেক্ষার প্রহর গুনেছে।
আলাপকালে জেলে রহমান, খায়ের, লিটন জানায়, ‘রবিবার থাইক্কাতো নদীত মাছ ধরতে মানা নাই। অহন দেকমু আমাগোরে আর কে বাধা দেয়।’ তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘আমরা সরকারের নিয়ম মাইন্যা না খাইয়া মরছি, আর কেউ কেউতো পলাইয়া পলাইয়া মাছ ধইরাতো অনেক টাকা বানাইছে, তখন সরকার কই আছিলো।’
এদিকে জেলা মৎস্য কর্মকর্তা সফিকুর রহমান জানান, এ বছর জেলার মতলব দক্ষিণ, মতলব উত্তর, হাইমচর ও চাঁদপুর সদর উপজেলার তালিকাভুক্ত ৪১ হাজার ৪২ জন জেলে পরিবারের মাঝে বরাদ্দকৃত ৪০ কেজি করে চাল বিতরণ করা হচ্ছে। পর্যায়ক্রমে তা এ মাস পর্যন্ত চলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজ থেকে পদ্মা-মেঘনায় মাছ ধরা শুরু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ