Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

ডেন্টাল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৮, ৮:০৪ পিএম

দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে ব্যাচেলর অব ডেন্টাল সার্জন (বিডিএস) কোর্সে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার ফল শনিবার (১০ নভেম্বর) প্রকাশ করা হয়েছে। ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৪০ নম্বর পাস মার্ক পেয়েছেন ৭ হাজার ৬৭৯ জন।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ ফলাফল প্রকাশের এ তথ্য নিশ্চিত করেন। িি.িফমযং.মড়া.নফ এই ওয়েবসাইটে ফলাফল জানা যাবে।

ডা. আবুল কালাম আজাদ জানান, শুক্রবার রাজধানীর তিনটি কেন্দ্রের চারটি ভেন্যুতে সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা হয়। এতে অংশ অংশ নেন ১৪ হাজার ২০০ জন। যদিও আবেদন করেছিলেন মোট ১৬ হাজার ৪৪০ জন। পাস করাদের মধ্যে ৩১ দশমিক ৭৫ ভাগ ছেলে এবং ৩৮ দশমিক ২৫ ভাগ মেয়ে।

স্বাস্থ্য অধিফতর সূত্রে জানা গেছে, মোট ৯টি সরকারি ডেন্টাল কলেজ/ইউনিটে ৫৩২টি ও ১৮টি বেসরকারি ডেন্টাল কলেজ/ইউনিটে এক হাজার ৪০৫টি আসন রয়েছে। প্রকাশিত ফলাফলের ভিত্তিতে জাতীয় মেধাতালিকার ক্রমানুসারে প্রথমে একটি ডেন্টাল কলেজ ও আটটি সরকারি ডেন্টাল ইউনিটে ৫৩২ জনকে ভর্তি করা হবে। পরবর্তীদের বেসরকারিতে ভর্তি করা হবে।

বিভিন্ন কোটায় প্রাপ্ত সর্বোচ্চ ও সর্বনিম্ন নম্বর

১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় সাধারণ কোটায় সর্বোচ্চ প্রাপ্ত নম্বর ৭৭ দশমিক ২৫ এবং সর্বনিম্ন ৬২ দশমিক ৫। মুক্তিযোদ্ধা কোটায় সর্বোচ্চ ৭১ দশমিক ২৫ ও সর্বনিম্ন ৬১ দশমিক ৭৫ এবং উপজাতি কোটায় সর্বোচ্চ ৫৫ দশমিক ১৫ ও সর্বনিম্ন ৪১ দশমিক নম্বর।

ভর্তি শুরু

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) প্রফেসর ডা. মো. আবদুর রশীদ জানান, মেধাতালিকার ভিত্তিতে আগামী ১৫ নভেম্বর থেকে সরকারি ডেন্টাল কলেজে ভর্তি শুরু হবে। চলবে ২৪ নভেম্বর পর্যন্ত।

পরীক্ষার ফলাফল পুনঃপরীক্ষা করতে চাইলে ১৫ নভেম্বর থেকে টেলিটক মোবাইল ফোনে ফি জমা দিয়ে আবেদন করতে হবে। আগামী বছরের ৪ ফেব্রুয়ারি থেকে ক্লাস শুরু হবে। বিস্তারিত স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইটে জানা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ