Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬, ১৮ শাবান ১৪৪০ হিজরী।

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ বন্দরে সতর্ক সঙ্কেত

পারদ নেমেছে ১৩.৬ ডিগ্রিতে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম | আপডেট : ১২:৪৩ এএম, ১১ নভেম্বর, ২০১৮

বঙ্গোপসাগরে গতকাল শনিবার আবারো সৃষ্টি হয়েছে একটি নিম্নচাপ। এটি আরও ঘনীভূত হয়ে গত রাতে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। দিক পরিবর্তন না হলে নিম্নচাপের গতিমুখ আপাতত মিয়ানমারের দিকে রয়েছে। নিম্নচাপের কারণে সাগর উত্তাল হয়ে উঠেছে। সমুদ্র বন্দরে এক নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। এদিকে প্রায় সারাদেশে শীতের আগমনীতে তাপমাত্রা হ্রাস পাচ্ছে।
গতকাল তেঁতুলিয়ায় পারদ নেমেছে ১৩.৬ ডিগ্রি সেলসিয়াসে। দেশের অধিকাংশ স্থানেই রাতের তাপমাত্রা ১৮ ডিগ্রির নিচে নেমে গেছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩১.৪ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৯.৪ এবং সর্বনিম্ন ১৮.৬ ডিগ্রি সে.। এদিকে আজ রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এর পরের ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।
আবহাওয়ার বিশেষ বুলেটিনে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি গতকাল দুপুরে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১১৮০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৮৫ কিমি দক্ষিণে, মংলা সমুদ্রবন্দর থেকে ১২৫০ কিমি দক্ষিণ, দক্ষিণ-পূর্বে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১১৮০ কিমি দক্ষিণ, দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল। নিম্নচাপটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪০ কিমি, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছাকাছি সাগর মাঝারী ধরনের উত্তাল রয়েছে।
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিম্নচাপ

২১ সেপ্টেম্বর, ২০১৮
১৬ নভেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন