Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

৮০ শতাংশ তরুণ ভোটারের অপছন্দ রাজনীতি

কলরেডির জরিপ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

দেশের ৮০ শতাংশ তরুণ ভোটার রাজনীতি পছন্দ করে না। তবে এদের মধ্যে ৫১ দশমিক ৩ শতাংশ তরুণই বর্তমান সরকারকে পুনরায় নির্বাচিত করতে চায়। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের তরুণ ভোটারদের ভাবনা নিয়ে এক জরিপে এমন ফলাফল উঠে এসেছে।
এছাড়া তরুণ ভোটারদের মধ্যে ৬৮ দশমিক ৩ শতাংশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মকান্ডে সন্তোষ প্রকাশ করেছেন। জরিপে অংশ নেওয়া তরুণদের মধ্যে ৫৩ দশমিক ৫ শতাংশ মনে করেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হবে।
গবেষণা ও কমিউনিকেশন স্ট্র্যাটেজি ডেভেলপমেন্ট বিষয়ক প্রতিষ্ঠান ‘কলরেডি’ এই জরিপ পরিচালনা করেছে। গতকাল রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানানো হয়। কলরেডির গবেষক অস্ট্রেলিয়া আওয়ামী লীগ নেতা ড. আবুল হাসনাত মিল্টন বলেন, রাজধানীর ১০টি বিশ্ববিদ্যালয় ও ১২ জেলার ১১টি বিশ্ববিদ্যালয়ে এই জরিপ পরিচালনা করা হয়। এর মধ্যে এক হাজার ১৮৬ জনের মতামতের ভিত্তিতে এই গবেষণার ফলাফল নির্ধারণ করা হয়েছে। মতামত দেওয়া সবাই তরুণ ভোটার।
গবেষণামূলক এই প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে ৮০ লাখ থেকে ১ কোটি তরুণ ভোটার রয়েছে। এদের মধ্যে ৩০ দশমিক ২ শতাংশ বর্তমান সরকারকে চায় না। ১৮ দশমিক ৫ শতাংশ ভোটের বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি।
কোটা সংস্কার ও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের প্রভাব এবারের নির্বাচনে পড়বে কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে গবেষক ড. আবুল হাসনাত মিল্টন বলেন, নিরাপদ সড়কের বিষয়ে সরকারের ওপর অসন্তুষ্ট ২ দশমিক ৫ শতাংশ এবং কোটা সংস্কার আন্দোলনের ফলে অসন্তুষ্ট ২ দশমিক ৮ শতাংশ তরুণ ভোটার। তিনি বলেন, তরুণ প্রজন্ম চায় দেশের উন্নয়ন। তারা দুর্নীতিমুক্ত দেশ ও সমাজ প্রত্যাশা করে।
গবেষণা প্রতিষ্ঠান কলরেডির নিবন্ধন আছে কিনা- জানতে চাইলে প্রতিষ্ঠানের অন্য গবেষক কাজী আহমেদ বলেন, আমাদের প্রতিষ্ঠানের কোনও নিবন্ধন নেই। নিবন্ধন নেওয়ার চেষ্টা চলছে।
গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, এই জরিপে ঢাকায় অংশ নেয় ৩০৫ জন তরুণ ভেটার। এদের মধ্যে বর্তমান সরকারকে চায় ৪৬ দশমিক ৬ শতাংশ, আর পরিবর্তন চায় ২৮ দশমিক ২ শতাংশ। চট্টগ্রামে অংশ নেয় ২০২ জন, যার মধ্যে বর্তমান সরকারকে চায় ৫৩ দশমিক ৫ শতাংশ, পরিবর্তন চায় ২৮ দশমিক ৭ শতাংশ। খুলনায় অংশ নেয় ৯৯ জন, যার মধ্যে বর্তমান সরকারকে চায় ৫১ দশমিক ৫ শতাংশ, পরিবর্তন চায় ৩৮ দশমিক ৪ শতাংশ। বরিশালে অংশ নেয় ৬৪ জন, যার মধ্যে বর্তমান সরকারকে চায় ৪৮ দশমিক ৪ শতাংশ, পরিবর্তন চায় ৩৪ দশমিক ৪ শতাংশ। ময়মনসিংহে অংশ নেয় ৯১ জন, যার মধ্যে বর্তমান সরকারকে চায় ৭২ দশমিক ৫ শতাংশ, পরিবর্তন চায় ২০ দশমিক ৯ শতাংশ। রংপুরে অংশ নেয় ৯৯ জন, যার মধ্যে বর্তমান সরকারকে চায় ৫০ দশমিক ৫ শতাংশ, পরিবর্তন চায় ২৩ দশমিক ২ শতাংশ। রাজশাহীতে অংশ নেয় ১৭ জন, যার মধ্যে বর্তমান সরকারকে চায় ৪৩ দশমিক ৯ শতাংশ, পরিবর্তন চায় ৪৩ দশমিক ৯ শতাংশ। সিলেটে অংশ নেয় ৫৩ জন, যার মধ্যে বর্তমান সরকারকে চায় ৬২ দশমিক ৩ শতাংশ, পরিবর্তন চায় ১১ দশমিক ৩ শতাংশ।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন কলেরেডির চিফ অপারেটিং অফিসার আজাদ আবুল কালাম প্রমুখ।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজনীতি

২৩ নভেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন