Inqilab Logo

ঢাকা, শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ০৪ শ্রাবণ ১৪২৬, ১৫ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ছোট লক্ষ্যে বড় হার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

এশিয়া কাপের চ্যাম্পিয়ন তকমা গায়ে লেগে থাকায় নারী টি-টোয়েন্ট বিশ্বকাপে বাংলাদেশ দলকে নিয়ে আশা একটু বেশিই ছিল। কিন্তু একরাশ হতাশায় শুরু হয়েছে সালমা খাতুনদের বিশ্বকাপ যাত্রা। বর্তমান চ্যাম্পিয়ন ও আসরের স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে বাগে পেয়েও হারাতে পারেনি বাংলাদেশ। ৬০ রানের সেই হারও বিশ্বকাপে সর্বনিম্ন রানের রেকর্ড গড়ে।

দুর্দান্ত বোলিং ও অসাধারণ ফিল্ডিংয়ে উইন্ডিজকে ১০৬ রানে আটকে দেয় বাংলাদেশ। কিন্তু ব্যাটিং ব্যর্থতায় মামুলি এই লক্ষ্যও পেরুনো তো দূরে থাক, এর ধারেকাছেও যেতে পারেনি আয়েশা-জাহানারারা। বাংলাদেশের স্কোরকার্ড পাশাপাশি বসালে রূপ নেবে ১১ ডিজিটের মোবাইল নম্বর। কোন ব্যাটারই দুই অঙ্ক স্পর্শ করতে পারেননি। ১৪.৪ ওভারে অল আউট ৪৬ রানে। টি-২০ বিশ্বকাপে যা সর্বনিম্ন রানের রেকর্ড। আগের রেকর্ডটাই আবার নতুন করে লিখেছে সালমা খাতুনের দল। সেবার ইংলিশদের বিপক্ষে ৯ উইকেটে ৫৮ রান তুলেছিল বাংলাদেশ।

গতকাল বাংলাদেশ সময় ভোরে গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে মাত্র ৫ রানে ৫ উইকেট নিয়ে বাংলাদেশের ব্যাটিং লাইন-আপ একাই ধসিয়ে দেন দ্রুত বোলার ডিয়েন্ড্রা ডটিন। এর মধ্যে ৪ উইকেটই নেন ১২ বলের ব্যবধানে। আরো আশ্চর্যের ব্যাপার হলো ডটিনের উইকেটপ্রাপ্তিতে কারো সহায়তাই লাগেনি। প্রথমে ফারজানা হককে নিজের হাতেই ক্যাস বানান। বাকি চারটি উইকেট ছিল বোল্ড আউট থেকে প্রাপ্ত। ডটিনের ৩.৪-১-৫-৫ বোলিং ফিগার ক্যারিবীয়দের মধ্যে সেরা। সব মিলে নারী টি-২০তে তৃতীয় সেরা।

বাংলাদেশের ব্যাটিং লাইন আপ যে কতটা দূর্বল তা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে দশজনের মধ্যে ছয়জনই বোল্ড আউট হওয়ার পরিসংখ্যান। এর আগের ম্যাচে নিউজিল্যান্ডকে ৩৪ রানে হারিয়ে ভারত এবং পাকিস্তানকে ৫২ রানে হারিয়ে অস্ট্রেলিয়া তাদের বিশ্বকাপ যাত্রা শুরু করে। আজ টুর্নামেন্টের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। আগামীকাল রাত দুটোয় বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড।

ওয়েস্ট ইন্ডিজ : ২০ ওভারে ১০৬/৮ (ম্যাথিউস ৬, ডটিন ৮, টেইলর ২৯, ক্যাম্পবেল ১, ম্যাকলিন ১১, কুপার ৮, নাইট ৩২, আনিসা ৪, ফ্লেচার ০*; জাহানারা ৪-০-২৩-৩, সালমা ৪-০-২১-১, কুবরা ৪-০-১৯-১, রুমানা ৪-০-১৬-২, ফাহিমা ৪-০-২৪-০)।
বাংলাদেশ : ১৪.৪ ওভারে ৪৬ (শামিমা ৫, আয়েশা ৬, জাহানারা ৩, ফারজানা ৮, নিগার ৩, রুমানা ২, সানজিদা ৪, লতা ০, ফাহিমা ৩*, সালমা ৫, কুবরা ১; সেলমান ২/১২, কনেল ০/৪, টেইলর ১/১০, ডটিন ৫/৫, ফ্লেচার ১/১২)। ফল : ওয়েস্ট ইন্ডিজ ৬০ রানে জয়ী। প্লেয়ার অব দ্য ম্যাচ : ডিয়েন্ড্রা ডটিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়া কাপ

৮ অক্টোবর, ২০১৮
২৯ সেপ্টেম্বর, ২০১৮
২৯ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন