Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫ জানুয়ারি শ্রীলংকায় আগাম নির্বাচন

পার্লামেন্ট ভেঙ্গে দিয়েছেন সিরিসেনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

শ্রীলংকায় আগামী ৫ জানুয়ারি আগাম নির্বাচন অনুষ্ঠিত হবে। শুক্রবার গভীর রাতে প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা আগাম নির্বাচনের ঘোষণা দিয়ে পার্লামেন্ট ভেঙ্গে দিয়েছেন। আগামী ১৭ জানুয়ারি নতুন পার্লামেন্টের অধিবেশন বসবে। খবর এএফপি ও ইন্ডিয়ান এক্সপ্রেস।
খবরে বলা হয়, শুক্রবার প্রেসিডেন্ট সিরিসেনা-প্রধানমন্ত্রী রাজাপাকসে জোট ১০৬ জন সংসদ সদস্যের সমর্থন লাভ করে। কিন্তু সংখ্যাগরিষ্ঠতার জন্য আরো ৭ ভোট অর্থাৎ ১১৩ জন পার্লামেন্ট সদস্যের সমর্থন লাভে তারা ব্যর্থ হয়। এ অবস্থায় রাজাপাকসেকে ১৪ নভেম্বর পার্লামেন্টে তার প্রতি সমর্থন প্রদর্শনের আহবান জানানো হয়। কিন্তু শুক্রবার সন্ধ্যায় দলের নেতাদের সাথে বৈঠকের পর সিরিসেনা পার্লামেন্ট ভেঙ্গে দেয়ার সিদ্ধান্ত নেন। এদিন মধ্যরাতে ৫ জানুয়ারি নয়া নির্বাচন অনুষ্ঠান ও ১৭ জানুয়ারি নয়া পার্লামেন্টের অধিবেশন শুরুর গেজেট বিজ্ঞপ্তি জারি করা হয়। নির্ধারিত সময়ের দু’বছর আগেই এ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। রাজাপাকসে দেশটির তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্ব পালন করবেন।
শুক্রবার রাতের গেজেটে বলা হয়, সংবিধানের ধারা ৩৩-এর ৫ম অনুচ্ছেদ, ধারা ৭০ এবং ধারা ৬২-এর ২য় অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে পার্লামেন্ট ভেঙ্গে দিয়েছেন প্রেসিডেন্ট। ২০১৯ সালের ৫ জানুয়ারি নতুন নির্বাচন অনুষ্ঠিত হবে। নতুন পার্লামেন্টের অধিবেশন বসবে ১৭ জানুয়ারি। নমিনেশন প্রক্রিয়ার মেয়াদ হবে ১৯ থেকে ২৬ নভেম্বর পর্যন্ত।
পার্লামেন্ট ভেঙে দেয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রেসিডেন্ট সিরিসেনা নিযুক্ত নতুন প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপাকসা। তিনি এ বিষয়ে একটি টুইট করেছেন। তাতে বলেছেন, জাতীয় নির্বাচনের মধ্য দিয়েই সত্যিকার অর্থে জনগণের ইচ্ছা প্রতিষ্ঠিত হবে এবং স্থিতিশীল দেশ গঠনের পথ বেরিয়ে আসবে।
১৪ই নভেম্বর সেখানে নতুন প্রধানমন্ত্রী মাহিন্দ রাজাপাকসার ওপর অনাস্থা ভোট হওয়ার কথা ছিল। তাতে তামিলরা রাজাসপাকসার বিরুদ্ধে ভোট দেয়ার কথা প্রকাশ্যে জানিয়ে দেয়। এমন অবস্থায় শুক্রবার দিনের শুরুতে ইউপিএফএ’র মুখপাত্র কেহেলিয়া রামবুকওয়েল্লা প্রথমবার প্রকাশ্যে মুখ খোলেন এ নিয়ে। তিনি স্বীকার করেন তাদের জোট পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পাবে না। তিনি সংবাদ সম্মেলনে বলেন, আমরা পার্লামেন্টে ১০৪ থেকে ১০৫টি আসন আছে।
এদিকে বিরোধীরা একে অবৈধ পদক্ষেপ হিসেবে নিন্দা জানিয়ে বলেছে, সিরিসেনা তার মনোনীত প্রধানমন্ত্রী রাজাপাকসে পার্লামেন্টে নিজের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারবেন না বলে পার্লামেন্ট ভেঙ্গে জানুয়ারিতে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন।
তার এই সিদ্ধান্তে দেশটিতে দুই মাস ধরে চলা রাজনৈতিক অস্থিরতা ও অচলাবস্থা আরো ঘনীভ‚ত হয়েছে বলেই বিশ্লেষকরা মনে করছেন। দেশটির চলমান অস্থিরতায় আন্তর্জাতিক সম্প্রদায় উদ্বেগ প্রকাশ করেছে। তাদের কাছে শ্রীলংকা কৌশলগতভাবে অত্যন্ত গুরুত্বপ‚র্ণ।
বিক্রমসিংহে অবশ্য নিজেকে এখনো প্রধানমন্ত্রী দাবি করে আসছেন এবং বরখাস্তের আদেশের পর সংসদ অধিবেশন আহ্বান করতে স্পিকারের প্রতি আবেদন জানান। তার দাবি একমাত্র পার্লামেন্টই তাকে ক্ষমতাচ্যুত করার অধিকার রাখে। তিনি সংসদে সংখ্যাগরিষ্ঠতার কথা বলে প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় বাসভবনও নিজের দখলে রেখেছেন। তার দল ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি) প্রথমে নির্বাচন কমিশনকে এই সিদ্ধান্তের বিরুদ্ধে অভিযোগ জানাবে এবং পরে তারা সুপ্রিম কোর্টের কাছেও যাবে বলে গণমাধ্যমে খবর এসেছে। নির্বাচন কমিশন অবশ্য নির্দেশ মোতাবেক নির্বাচন আয়োজনের আগে সুপ্রিম কোর্টের মতামত জানতে চাইতে পারে। সে ক্ষেত্রে সুপ্রিম কোর্টের অবস্থান গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলংকা

১৩ মে, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ