Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিলিপাইনের সাবেক ফার্স্ট লেডি ইমেলদার ৪২ বছরের কারাদণ্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৮, ৩:৪৪ পিএম

দুর্নীতির দায়ে ফিলিপাইনের সাবেক ফার্স্ট লেডি ইমেলদা মার্কোসকে ৪২ বছরের জন্য কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। মূলত বড় ধরনের ৭টি দুর্নীতির মামলায় আদালত ইমেলদার বিরুদ্ধে এ রায় প্রদান করেন। খবর দ্য সান।
দ্য সান এক প্রতিবেদনে জানায়, আদালতে তার বিরুদ্ধে অন্যতম অভিযোগ ছিল তিনি বিভিন্ন সময় সুইস ব্যাংকে বিশ কোটি ডলার রেখেছিলেন। মূলত ইমেলদার বিরুদ্ধে দুর্নীতির সাক্ষী দাতাদের অনেকে মারা যাওয়ায় আদালতে তার বিরুদ্ধে তোলা অভিযোগ প্রমাণে কিছুটা বিলম্ব হয়। রায়ের প্রতিবাদে এক বিবৃতিতে দেশটির সাবেক এ ফার্স্ট লেডি জানান, আদালতের এ রায়ের বিরুদ্ধে তার আইনজীবী অবশ্যই আপিল করবেন।
এদিকে, ইমেলদার বিরুদ্ধে দেওয়া এ রায়ের প্রশংসা করে দেশটির সাবেক মানবাধিকার কমিশনার লরেট্টা এ্যান রোসালেস নিউইয়র্ক পোস্টকে জানান, তিনি ভীষণ আনন্দিত এবং এখনো বিচার পাওয়ার সুযোগ রয়েছে। আদালতের এ রায়ের ফলে সত্যটা বের হয়ে এসেছে।
উল্লেখ্য, আদালতের এ রায় প্রকাশের সময় সাবেক ফার্স্ট লেডি ইমেলদা এবং তার কোনো আইনজীবী আদালতে উপস্থিত ছিলেন না। এর আগে গত শুক্রবার (৯ নভেম্বর) বিভিন্ন দুর্নীতির অভিযোগে ৮৯ বছর বয়সী সাবেক এ ফার্স্ট লেডির বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি করেন আদালত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিপাইন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ