Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কঙ্গোতে ইবোলায় দুই শতাধিক লোকের প্রাণহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৮, ৩:৫৬ পিএম

মধ্য আফ্রিকার দেশ গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোয় বর্তমানে মহামারির আকার ধারণ করেছে ভাইরাস ইবোলা। ইতোমধ্যে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রায় দুই শতাধিক লোকের প্রাণহানি হয়েছে। দেশটির স্বাস্থ্য কর্মকর্তাদের বরাতে রবিবার এক প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ করেছে বিবিসি।
এ বিষয়ে দেশটির জাতীয় স্বাস্থ্য কর্মকর্তারা বিবিসিকে জানান, বর্তমানে এই ভাইরাসটিতে আক্রান্তদের মধ্যে প্রায় অর্ধেকই দেশটির কিভু অঞ্চলের বেনি শহরের বাসিন্দা। শহরটিতে বর্তমানে আট লাখের বেশি লোকের বসবাস। তবে এখন পর্যন্ত মাত্র ২৫ হাজারের মতো লোককে ইবোলার মহামারি থেকে মুক্তির জন্য টিকা দেওয়া হয়েছে।
এ দিকে কঙ্গোর স্বাস্থ্যমন্ত্রী ওলে ইলুঙ্গা অভিযোগ করে বলছেন, ‘বিভিন্ন সময় দেশটির সশস্ত্র বিদ্রোহীরা টিকাদানে নিয়োজিত স্বাস্থ্য কর্মীদের হেনস্থা করছে।’
উল্লেখ্য, চলতি বছরের সেপ্টেম্বর মাসে বেনিতে এই টিকাদান কর্মসূচির মাত্র কয়েক ঘণ্টা চলার পর বিদ্রোহী গোষ্ঠীরা হামলা চালালে এ প্রকল্প পুরোপুরি বন্ধ হয়ে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইবোলা

২৮ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ