Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্যালিফোর্নিয়ায় দাবানলের তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ২৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৮, ৩:৫৮ পিএম

যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ভয়াবহ দাবানলের ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ২৩ জন। মৃতদেহ পরীক্ষক করি হোনিয়া বলছেন, ‘শনিবার আরও কমপক্ষে ১৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।’ খবর সিএনএন।
এ বিষয়ে করি হোনিয়া বলছেন, ‘আগুনে বিধ্বস্ত প্যারা ডাইস শহর থেকে আরও অন্তত ১০ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। আর যাদের মধ্যে সাতজনের মৃতদেহ ঘরের ভেতর থেকে এবং বাকি তিনজনের মরদেহ বাহির থেকে উদ্ধার করা হয়েছে।’ তিনি আরও বলেন, ‘তাছাড়া বাকি চারজনের মধ্যে দুইটি মৃতদেহ একটি গাড়ির ভেতর আটক অবস্থায় এবং অন্য আর এক এলাকার বাড়ির ভেতর থেকে আরও দুইজনের মরদেহ উদ্ধার করা হয়।’
সিএনএন বলছে, শনিবার বাতাসের তীব্রতা কিছুটা কমে আসলে দাবানলটি খানিকটা শান্ত হয়। এই দাবানলের ফলে রেকর্ড সংখ্যক ভবন ক্ষতিগ্রস্ত হয়। তাছাড়া আরও তিন লাখের বেশি বাসিন্দা বাস্তুচ্যুত হন। তবে কর্মকর্তাদের দাবি, রবিবার থেকে দাবানলকে উসকে দিতে আবারও শক্তিশালী বাতাস বইতে শুরু করবে। আর তাই বিনা কারণে কাউকে ঘরবাড়িতে ফিরতে দেওয়া হবে না।
অন্যদিকে ভেনটুরা কাউন্টি ফায়ার চিফ মার্ক লোরেনজেন বলছেন, ‘প্রকৃতি আমাদের সাময়িক অবকাশ দিয়েছে, তবে আমরা জানি রবিবার প্রকৃতি মা আবারও তার পাখা চালিয়ে দেবেন এবং বাতাস বইতে শুরু করবে।’ সে সময় তিনি আরও বলেন, ‘আমি আমার দমকলকর্মীদের এবং মানুষদের এই ভালো আবহাওয়া দেখে ধোঁকা না খাওয়ার জন্য সতর্ক থাকতে বলছি। সবাই সতর্ক থাকুন।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দাবানল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ