Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

‘সবার আগে অমিত শাহর নাম পাল্টানো উচিত’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৮, ৪:০৩ পিএম

ভারতে মুসলিম পরিচয়বাহী সকল নাম পাল্টানোর যে হিড়িক পড়েছে তার মধ্যে খোদ বিজেপি সভাপতি অমিত শাহর নাম পাল্টানোরই কথা উঠেছে। তা বলেছেন ভারতের এক বিখ্যাত মুসলিম ঐতিহাসিক। তিনি বলেছেন, ‘বিজেপির সবার আগে অমিত শাহের নাম পাল্টানোর কথা ভাবা উচিত।’ খবর আনন্দবাজার পত্রিকা।
জানা গেছে, আগ্রা উত্তর কেন্দ্রের বিজেপি বিধায়ক জগনপ্রসাদ গর্গ আগ্রার নাম পাল্টানোর দাবি করেছেন। কারণ, ‘আগ্রা’ শব্দটির কোনও অর্থ নেই তার কাছে। তাই তিনি চান, তাজমহলের শহরের নাম পাল্টে রাখা হোক ‘অগ্রবন’ কিংবা ‘অগ্রওয়াল’!
এদিকে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নাম বদলের ঢেউ তুলেছেন উত্তরপ্রদেশ জুড়ে। তার দাপটে ইলাহাবাদ হয়েছে ‘প্রয়াগরাজ’, ফৈজাবাদ ‘অযোধ্যা’।
এর জেরে জগনপ্রসাদ শনিবার সাংবাদিক সম্মেলনে বলেন, ‘আগ্রা কথাটার কোনও মানে নেই। যেখানে ইচ্ছে খুঁজে দেখুন, কী তাৎপর্য আছে আগ্রা নামটার? আগে এখানে অনেক জঙ্গল ছিল। আগরওয়াল সম্প্রদায়ের লোকেরা থাকতেন এখানে। তাই নামটা হওয়া উচিত অগ্রবন বা অগ্রওয়াল।’
ভারতের প্রখ্যাত ইতিহাসবিদ ইরফান হাবিবকে এ নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘বিজেপির সবার আগে অমিত শাহের নাম পাল্টানোর কথা ভাবা উচিত। ওর পদবি ‘শাহ’-এর উৎস পারস্যে। এটা গুজরাটি নয়। এমনকি গুজরাট নামটাও এসেছে ‘গুর্জরত্র’ থেকে। এর শিকড়ও পারস্যে। এটাও পাল্টাক।’
আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ৮৭ বছরের এমেরিটাস অধ্যাপক ইরফান হাবিবের কথায়, এটা সঙ্ঘের হিন্দুত্ব নীতি।
উল্লেখ্য, গত আগস্টে আগ্রা, বেরেলী এবং কানপুর বিমানবন্দরের নাম পাল্টানোর জন্য দিল্লিকে প্রস্তাব দিয়েছে যোগী সরকার। মোগলসরাই স্টেশনের পরে কানপুর বিমানবন্দরের নামও দীনদয়াল উপাধ্যায়ের নামে করতে চায় তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অমিত শাহ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ