Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

তফসিল পেছানোর দাবিতে বিএনপির চিঠি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৮, ৬:১১ পিএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল এক মাস পেছানোর দাবি নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছে বিএনপি। রোববার প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বরাবর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক চিঠিতে এই দাবি জানানো হয়।
নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদের কাছে বিএনপির একটি প্রতিনিধি দল এই চিঠি জমা দেয়। চিঠিটি নির্বাচন কমিশনে জমা দেওয়ার পরে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা বিজন কান্তি সরকার সাংবাদিকদের বলেন, নির্বাচনের তফসিল এক মাস পিছিয়ে নতুন করে দিতে বলা হয়েছে।
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ও ঐক্যফ্রন্টের মুখপাত্র এই চিঠিতে দাবি করে বলেন, বিএনপি, ২০ দলীয় ঐক্যজোট ও জাতীয় ঐক্যফ্রন্ট গণতন্ত্র উদ্ধারের অংশ হিসেবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে। অধিকাংশ রাজনৈতিক দলের মতামত উপেক্ষা করে তড়িঘড়িপূর্বক নির্বাচন কমিশন যে তফসিল ঘোষণা করেছে তা গ্রহণযোগ্য নয়। কারণ, এত সংক্ষিপ্ত সময়ের মধ্যে সব দলের পক্ষে বিভিন্ন কার্যক্রম সম্পন্ন করে মনোনয়নপত্র দাখিল করা কোনোভাবেই সম্ভব নয়। ইতোমধ্যে বিষয়টি সংবাদ সম্মেলনে জানানো হয়েছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়। চিঠিতে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে শিডিউল এক মাস পিছিয়ে দেওয়ার অনুরোধ করা হয়।
এর আগে রোববার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ঐক্যফ্রন্টের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল এক মাস পিছিয়ে দিয়ে নতুন করে তফসিল ঘোষণার দাবি জানিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। ফখরুল বলেন, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য যে সাত দফা দাবি আমরা দিয়েছি, সেই দাবি থেকে সরে আসছি না। এর সাথে যুক্ত হচ্ছে নির্বাচনের তফসিল পিছিয়ে দেয়ার দাবি করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তফসিল

১৬ জানুয়ারি, ২০১৯
১১ নভেম্বর, ২০১৮
৯ নভেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ