Inqilab Logo

সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ১০ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

৫ মিনিটে আলিবাবার ২৫ হাজার কোটি টাকার পণ্য বিক্রি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৮, ৬:৪৬ পিএম

চীনের আর্ন্তজাতিক ই-কমার্স সাইট আলিবাবা রোববার অনলাইন সেল শুরু করার প্রথম পাঁচ মিনিটের মধ্যে তিন বিলিয়ন ডলার বা ২৫,১৩৭ কোটি টাকার পণ্য বিক্রি করেছে। প্রথম এক ঘন্টায় তারা পণ্য বিক্রি করেছে ১০ বিলিয়ন ডলার বা ৮৩,৭৯১ কোটি টাকার। খবর ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস।
উল্লেখ্য, প্রতিবছর আলিবাবা নভেম্বর ১১ তারিখে বিশেষ হ্রাসকৃত মূল্যে পণ্য বিক্রি করে থাকে। ১১.১১ তারিখে অনুষ্ঠিত এই বিক্রয় উৎসবকে ‘সিঙ্গেলস্ ডে সেল’ বলা হয়ে থাকে। এর আগে, ২০১৭ সালে আলিবাবা ২৪ ঘণ্টায় ২৫ বিলিয়ন ডলারের পণ্য বিক্রির রেকর্ড করে। বিশ্লেষকরা ধারনা করছেন এবছর অনলাইন শপিং সাইটটি গত বছরের রেকর্ডও ছাড়িয়ে যাবে।
আলিবাবা গ্রুপের চেয়ারম্যান জ্যাক মা রোববার সাংহাইতে এই সেল উদ্বোধন করেন। লস এঞ্জেলেস, টোকিও এবং ফ্রাঙ্কফুর্টের মতো বিশ্বের বিভিন্ন প্রান্তের শহরগুলো থেকে বিভিন্ন পণ্য কেনার অর্ডার দেয়া হয় রোববার। ক্রেতারা ডায়াপার থেকে মোবাইল ফোনের মতো বিচিত্র ধরনের পণ্যের অর্ডার দেন।
যুক্তরাষ্ট্র চীনের বিভিন্ন পণ্যের ওপর নতুন শুল্ক আরোপ করায় বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিটির গতি মন্থর হয়ে পড়ে। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য যুদ্ধের কারণে আগামী বছর চীনের পণ্য উৎপাদন ব্যাপকভাবে কমে যাওয়ার আশঙ্কা ছিল। এই অবস্থায় সিঙ্গেলস্ ডে'র বিক্রির রেকর্ড ক্রেতাদের আস্থার বিষয়ে বিশেষজ্ঞদের আশঙ্কাকে প্রশমিত করবে। এবছরই প্রথম আলিবাবা দক্ষিণপশ্চিম এশিয়ার বিভিন্ন বাজারে সিঙ্গেলস্ ডে’র সেলে পণ্য কেনার সুবিধা দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলিবাবা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ