Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্টেডিয়ামে খেলা উপভোগ করলেন ইরানি নারীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৮, ৬:৪৮ পিএম

৩৭ বছর পরে নারীদেরকে স্টেডিয়ামে প্রবেশ করে খেলা দেখার অনুমতি দিয়েছে ইরান। এর পের রাজধানী তেহরানে আয়োজিত এশিয়া চ্যাম্পিয়ন্স লীগের ফাইনাল ম্যাচ উপভোগ করলেন কয়েকশ’ ইরানী নারী। বিশ্লেষকরা ধারণা, এর মাধ্যমে নারীদের বিষয়ে দেশটির রক্ষণশীল অবস্থান ভাঙতে চলেছে। ইসনা নিউজের বরাত দিয়ে এই খবর জানিয়েছে বিবিসি।
অবশ্য এর আগেও নারীদের অল্প পরিসরে ফুটবল ম্যাচ দেখার সুযোগ দিয়েছে ইরান সরকার। গত মাসেও ইরান বনাম বলিভিয়া ম্যাচে ১০০ নারীকে স্টেডিয়ামে প্রবেশের অনুমতি দেয়া হয়। ইতিমধ্যে নারীদের স্টেডিয়ামে আসার উপর থাকা নিষেধাজ্ঞা সরিয়ে নিতে ইরান সরকারের সঙ্গে কাজ শুরু করেছে ফিফা। তবে রাতারাতি এ অবস্থার পরিবর্তন হবে বলে মনে করছে না সংস্থাটি। এ বছর মার্চেও খেলা দেখতে আসায় ৩৫ নারীকে গ্রেপ্তার করে ইরান সরকার। ওই ম্যাচেই ফিফার প্রেসিডেন্ট ও ইরানের ক্রিড়ামন্ত্রী মাসুদ সোলতানিফার উপস্থিত ছিলেন।এর পের ফিফা প্রেসিডেন্ট জানান, দেশটির উচ্চ পর্যায় থেকে তাকে প্রতিশ্রুতি দেয়া হয়েছে যে শিগগীরই এ নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।
১৯৭৯ সালে ইরানে এন্টি-ওয়েস্টার্ন বিপ্লব সংগঠিত হয়। এরপর থেকেই দেশটিতে পুরুষের খেলায় নারীদের প্রবেশ নিষিদ্ধ করা হয়। ১৯৮১ সাল থেকে ফুটবল ম্যাচে নারীদের প্রবেশ বন্ধ হয়ে যায়। এই নিষেধাজ্ঞা শেষ হওয়ায় উচ্ছাস প্রকাশ করেছেন অনেকেই। নারীদের অধিকার নিয়ে কাজ করছে এরকম একটি সংগঠনের মুখপাত্র জানিয়েছেন, এটি ইরানী নারীদের স্বপ্ন ছিল। আমরা সাধারণ মানুষরা এ নিয়ে আনন্দিত ও উচ্ছসিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ