Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিনহুয়ায় খবর পড়ল রোবট উপস্থাপক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৮, ৯:২০ পিএম | আপডেট : ১২:০৯ এএম, ১২ নভেম্বর, ২০১৮

বিশ্বে প্রথমবারের মতো রোবট সংবাদ উপস্থাপক নিয়ে এল চীন। দেশটির ঝেজিয়াং প্রদেশে চলমান পঞ্চম ওয়ার্ল্ড ইন্টারনেট কনফারেন্স উপলক্ষে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়ার মাধ্যমে এই সংবাদ উপস্থাপককে বিশ্বের সামনে তুলে ধরা হলো। কয়েক দিন আগেই কৃত্রিম চাঁদ তৈরির ঘোষণা দেয়ার পরে এবার কৃত্রিম সংবাদ উপস্থাপক খবর পড়ল দেশটিতে।
সিনহুয়ার খবরে বলা হয়েছে, চীনের রাষ্ট্র পরিচালিত সংবাদ সংস্থা সিনহুয়া নিউজ কৃত্রিম বুদ্ধিমত্তার একজন উপস্থাপক ব্যবহার করেছে। এর পরনে ছিল স্যুট এবং কণ্ঠ অনেকটা রোবটের মতো। আধুনিক প্রযুক্তির এই সংবাদ পাঠক পেশাদার উপস্থাপকদের মতোই সংবাদ পড়তে পারে। যদিও অনেকেই এ সম্পর্কে দ্বিমত পোষণ করেন।
এই ‘সংবাদ উপস্থাপক’-এর চেহারা এবং গলার আওয়াজ পুরুষের মতো। তার চেহারার অভিব্যক্তিও সত্যিকারের মানুষের মতোই। কৃত্রিম বুদ্ধিমত্তাটি বিভিন্ন সংবাদের ভিডিও দেখে নিজে শিখতে পারে এবং একজন পেশাদার সংবাদ উপস্থাপকের মতোই স্বাভাবিকভাবে সংবাদ পড়তে পারে। এই বুদ্ধিমত্তা যৌথভাবে বানিয়েছে সিনহুয়া এবং চীনা সার্চ ইঞ্জিন কোম্পানি সোগোউ ডটকম।
প্রথমবার উপস্থাপনার সময় কৃত্রিম সংবাদ উপস্থাপক খবর শুরু করে, ‘হ্যালো ইউ আর ওয়াচিং ইংলিশ নিউজ প্রোগ্রাম (হ্যালো, আপনারা দেখছেন ইংরেজি সংবাদ)। আমি আপনাদের সংবাদ জানাতে নিরলসভাবে কাজ করে যাব। আমি আপনাদের নতুন ধরনের সংবাদ অভিজ্ঞতা দিতে কাজ করছি।’ এই উপস্থাপক শুধু ইংরেজিতেই কথা বলতে পারে। তবে এর একটি ভিন্ন চেহারার চীনা ভার্সনও রয়েছে। এই সংবাদ উপস্থাপক কখনোই ক্লান্ত হবে না। এর ফলে যেকোনো সময় একে কাজে লাগানো হবে।
সিনহুয়া জানিয়েছে, এই ‘সংবাদ উপস্থাপক’ ২৪ ঘণ্টা কাজ করতে সক্ষম। তার কোনো অলসতা নেই, কোনো ক্লান্তি নেই এবং কোনো বেতনও নেই। এই কৃত্রিম বুদ্ধিমত্তা তাদের সংবাদ ব্যয় কমাবে বলে মনে করে সিনহুয়া। সূত্র: সিএনবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিনহুয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ