Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে উৎসাহ-উদ্দীপনা

বিএনপিসহ ঐক্যফ্রন্ট নেতাকর্মীদের ব্যস্ততা মনোনয়ন ফরম সংগ্রহে অনেকেই ঢাকামুখী

শফিউল আলম | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোট গতকাল রোববার আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনী চ্যালেঞ্জে অংশগ্রহণের ঘোষণা দেয়ার সাথে সাথেই পাল্টে গেছে বন্দরনগরীসহ বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলের দৃশ্যপট। তৃণমূলের রাজনৈতিক নেতা-কর্মী, সমর্থক ছাড়াও রাজনীতি সচেতন এবং কৌতূহলী সাধারণ মানুষের মাঝে এ নিয়েই ঘুরেফিরে চলছে বিস্তর আলোচনা-পর্যালোচনা।
গতকাল দুপুরের পর থেকেই বৃহত্তর চট্টগ্রামে বিএনপিসহ ঐক্যফ্রন্টের তৃণমূলে পরিলক্ষিত হচ্ছে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা। বিকেল হতেই মহানগরী, জেলা-উপজেলা, থানা, ওয়ার্ড পর্যায়ে দলীয় অফিসগুলো কর্মীদের পদচারণায় সরগরম হয়ে ওঠে। দলীয় অফিসে ও ঘরোয়া পরিবেশে পরস্পর শুভেচ্ছা আর মতবিনিময়ে তৃণমূলে ব্যস্ততা চোখে পড়ে।
আজ থেকে রাজধানী ঢাকার নয়া পল্টনস্থ বিএনপির কেন্দ্রীয় কার্যালয় হতে দলের মনোনয়ন ফরম বিক্রি শুরু হওয়ার ঘোষণার পরিপ্রেক্ষিতে চট্টগ্রামে এসেছে জোরালো ভোটের হাওয়া। মনোনয়ন ফরম সংগ্রহের জন্য অনেকেই ঢাকামুখী ফ্লাইট, ট্রেন, বাস কিংবা ব্যক্তিগত গাড়িতে করে রওনা দেন গতকাল রাত অবধি। এর আগে সম্ভাব্য প্রার্থী এবং তাদের সমর্থিত নেতারা তৃণমূলের কর্মীদের সঙ্গে দেখা-সাক্ষাৎ করে দোয়া চান। আজও অনেকে ঢাকা রওনা হচ্ছেন।
চট্টগ্রামের ১৬টি এবং তিনটি পার্বত্য জেলা রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ির তিনটি আসন সমেত চট্টগ্রামে মোট নির্বাচনী আসন সংখ্যা ১৯টি। সবখানেই এখন আসন্ন নির্বাচন নিয়ে রাজনীতি সচেতন সাধারণ মানুষের আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে আওয়ামী লীগের নেতৃত্বে ক্ষমতাসীন মহাজোটের বিপরীতে বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের ঐক্যবদ্ধ নির্বাচনের ঘোষণা। সবার চোখ সম্ভাব্য প্রার্থীদের দিকে।
এদিকে চট্টগ্রামের বিভিন্ন নির্বাচনী এলাকা থেকে যারা জাতীয় ঐক্যফ্রন্ট কিংবা ২০ দলীয় জোটের ব্যানারে সংসদ সদস্য পদে সম্ভাব্য প্রার্থী ও মনোনয়ন প্রত্যাশী তারা স্থানীয় নেতা-কর্মীদের সাথে দলীয় কার্যালয়ে ও ঘরোয়া পরিবেশে মতবিনিময় করছেন।
পারস্পরিক শুভেচ্ছা বিনিময়, দোয়া ও সমর্থন কামনা এবং নিজেদের এলাকায় সক্রিয়ভাবে তৎপর হওয়ার জন্য অনুরোধ, আহ্বান, আবদার ইত্যাদির মধ্যদিয়ে সম্ভাব্য প্রার্থী ও নেতৃবৃন্দ নির্বাচনী লড়াইয়ে অবতীর্ণ হওয়ার বিষয়টি গতকালই প্রথম জোরেশোরে জানান দিয়েছেন। ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের সম্ভাব্য প্রার্থী, মনোনয়ন প্রত্যাশীরা স্থানীয় প্রভাবশালী ব্যক্তিবর্গ বিশেষ করে নিজেদের এলাকার মুরব্বীজন, সমমনা ব্যবসায়ী-শিল্পপতি, পেশাজীবী নেতাদের কাছেও দোয়া কামনা এবং শুভেচ্ছা বিনিময় করেন।
অন্যদিকে রাজধানী ঢাকায় জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের বক্তব্য-বিবৃতি, দাবি-দাওয়া, আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা ইত্যাদি বিষয়গুলোর দিকে দৃষ্টি রাখছেন বৃহত্তর চাটগাঁবাসী। সবার ঐকান্তিক প্রত্যাশা ও কামনা আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন হোক সত্যিকার অথেই অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, গ্রহণযোগ্য এবং অংশগ্রহণমূলক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ