Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএনপির মনোনয়ন বিক্রি শুরু আজ

প্রথমেই তোলা হবে খালেদা জিয়ার ফরম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যাওয়ার ঘোষণা দেওয়ার পর আজ থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করছে বিএনপি। মনোনয়ন ফরম বিক্রির শুরুতে সকাল সাড়ে ১০টায় প্রথমে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জন্য তিনটি ফরম তুলবেন দলটির সিনিয়র নেতারা। গতকাল (রোববার) দুপুরে জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোট নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দেয়। এরপর বিকেলে বিএনপির মনোনয়ন ফরম বিক্রির তথ্য তুলে জরুরি সংবাদ সম্মেলন করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি জানান, সোমবার ও মঙ্গলবার এই দুদিন বিএনপির মনোনয়ন ফরম বিক্রি হবে এবং মঙ্গল ও বুধবার এই দুদিন মনোনয়ন ফরম জমা দেওয়া যাবে। বিএনপির মনোনয়ন ফরম কিনতে হলে মনোনয়ন প্রত্যাশীকে ৩০ হাজার টাকা খরচ করতে হবে। ৫ হাজার টাকায় মনোনয়ন ফরমটি কিনতে হবে, জমা দেওয়ার সময় ২৫ হাজার টাকা জামানত দিতে হবে।

রিজভী বলেন, আগামীকাল (আজ) ১২ ও ১৩ নভেম্বর নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয় থেকে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মনোনয়ন ফরম উত্তোলন করতে পারবেন। আমাদের অফিসে বিভিন্ন বুথ থাকবে, সেখান থেকে ফরম কেনা ও জমা দিতে পারবেন। মনোনয়ন ফরম পূরণ করে আগামী ১৩ ও ১৪ নভেম্বর সকাল ১০টা থেকে বিকাল ৪টার মধ্যে এই কার্যালয়ে জমা দিতে পারবেন। অর্থাৎ দুইদিন তোলা ও দুইদিন জমা দিতে পারবেন।
২০ দলের অন্য শরিক দলের নেতারা কি বিএনপির মনোনয়ন ফরম কিনবেন- সাংবাদিকদের এক প্রশ্নে রিজভী বলেন, সেই সিদ্ধান্ত এখনও আমরা পাইনি। আসলে আমরা আপনাদের জানাব।
নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, মুনির হোসেন, কাজী রওনকুল ইসলাম টিপু, আবদুল খালেক, হারুনুর রশীদ প্রমূখ।
খালেদা জিয়ার ফরম তোলার মাধ্যমে বিক্রি শুরু: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী প্রার্থীদের জন্য প্রথম দিনে ফরম বিতরণ শুরু হবে সকাল সাড়ে ১০টা থেকে। দলের অন্য প্রার্থীদের কাছে ফরম বিক্রির আগে কারাবন্দি থাকা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জন্য প্রথমেই ফরম তুলবেন দলের সিনিয়র নেতারা। বিএনপি দপ্তর সূত্রে জানা যায়, সকাল সাড়ে ১০টায় বেগম খালেদা জিয়ার জন্য ফরম তুলবেন স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, আইন বিষয়ক সম্পাদক সানাউল্লাহ মিয়াসহ দলের সিনিয়র নেতারা। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর কাছ থেকে বিএনপি নেতারা খালেদা জিয়ার জন্য ফরম কিনবেন। রুহুল কবির রিজভী জানান, বেগম খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দিয়ে কারাগারে বন্দি করে রাখা হলেও তিনি নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করবেন। তার জন্য দলের পক্ষ থেকে স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের নেতৃত্বে সিনিয়র নেতারা ফরম তুলবেন। কতটি ফরম তোলা হবে জানতে চাইলে বিএনপির এই নেতা বলেন, ফেনী ও বগুড়ার তিনটি আসনে বেগম খালেদা জিয়ার জন্য মনোনয়ন ফরম তোলা হবে। বেগম জিয়ার জন্য ফরম বিক্রির পরই অন্যদের জন্য ফরম বিক্রি শুরু হবে। তুলবেন।
বিএনপির দপ্তর সূত্রে আরও জানা যায়, বিভাগভিত্তিক মনোনয়ন ফরম বিক্রির জন্য ভিন্ন ভিন্ন জায়গা নির্ধারণ করা হয়েছে। কুমিল্লা বিভাগের প্রার্থীরা মনোনয়ন ফরম কিনতে পারবেন নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের দ্বিতীয় তলায় মহিলা দলের অফিসে। চট্টগ্রাম ও সিলেট বিভাগের ফরম বিক্রি করা হবে দ্বিতীয় তলার মিটিং রুমে, বরিশাল বিভাগের ফরম চতুর্থ তলায় যুবদল দক্ষিণের অফিসে, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের চতুর্থ তলায় ছাত্রদলের অফিসে, রাজশাহী ও রংপুরের ফরম পঞ্চম তলায় শ্রমিক দলের অফিসে এবং খুলনা ও ফরিদপুর বিভাগের পঞ্চম তলায় স্বেচ্ছাসেবক দলের অফিসে ফরম কিনতে পারবেন মনোনয়ন প্রত্যাশী প্রার্থীরা। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ