Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৩ মার্চ ২০১৯, ০৯ চৈত্র ১৪২৫, ১৫ রজব ১৪৪০ হিজরী।

জোটের তালিকা প্রকাশ নিয়ে লুকোচুরি আ.লীগের

নৌকা চেয়ে ইসিকে চিঠি ১১ দলের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৪ দলীয় জোটে কোন কোন রাজনৈতিক দল থাকছে তা নির্বাচন কমিশনকে (ইসি) জানিয়েছে আওয়ামী লীগ। তবে রাজনৈতিক কৌশলের অংশ হিসেবে এ নিয়ে সাংবাদিকদের কাছে দলটির প্রতিনিধিরা তথ্য প্রকাশে অথরিটি নেই বলে জানিছেন আওয়ামী লীগের নেতার।
নির্বাচন কমিশন সচিবকে জোটবদ্ধ নির্বাচনের তথ্য সংক্রান্ত চিঠি দেয়ার পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা উপ-কমিটির সদস্য সচিব মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেন, জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশ নেওয়া সংক্রান্ত তথ্য চেয়ে নির্বাচন কমিশনের নির্দেশনার অংশ হিসেবে তফসিল ঘোষণার তিন দিনের মধ্যে জমা দিতে আমরা বাধ্য। আমাদের সাথে যারা যারা নৌকা প্রতীকে নির্বাচন করবে, তাদের একটি তালিকা আমরা নির্বাচন কমিশনে জমা দিয়েছি। নওফেল বলেন, দলগুলোর নাম প্রকাশ না করা আমাদের রাজনৈতিক কৌশলের একটি অংশ। কাদের নিয়ে আমরা নির্বাচন করবো, তা নির্বাচন কমিশনকে অবহিত করেছি।
জোটে দলের সংখ্যা বাড়ল না কমল সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যেহেতু নির্বাচন কমিশনকে জানিয়েছি, এই মুহূর্তে মন্তব্য করাটা সমীচিত হবে না। জাতীয় পার্টি জোটে আছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি বলেছি ইতিমধ্যে, যেহেতু এটি একটি কনফিডেন্টশিয়াল ( গোপনীয়) তথ্য এবং আইন অনুসারে সেটি আমরা জমা দিয়েছি। নির্বাচন কমিশন সেটা গ্রহণ করে পরবর্তী ব্যবস্থা নেবেন। যেহেতু আইনের বিষয় আছে, সেহেতু এই মুহূর্তে আমরা কোনো মন্তব্য করে আইনের ব্যত্যয় করবো না। কেননা, আমাদের কোনো অথরিটি নেই এই তথ্য প্রকাশ করার। আইন অনুযায়ী, আবেদন করে এই তথ্য সংগ্রহ করার কথাও সাংবাদিকদের বলেন তিনি।
এদিকে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের একাধিক দল নির্বাচন কমিশনে আলাদা চিঠি দিয়ে নৌকা ও তাদের দলীয় প্রতীকে ভোট করতে কমিশনকে চিঠি দিয়েছে। নিবন্ধনহীন বাংলাদেশ জাসদও নৌকা প্রতীকে ভোট করতে চেয়ে এ ধরনের একটি চিঠি দিয়েছে নির্বাচন কমিশনে। নৌকা প্রতীকে যেসব দল নির্বাচন করবে বলে নির্বাচন কমিশনে চিঠি দেওয়া হয়েছে সেই দলগুলো হলো, আওয়ামী লীগ, বাংলাদেশের ওয়ার্কাস পার্টি, জাসদ, গণতন্ত্রী পার্টি, সাম্যবাদী দল, জাতীয় পার্টি (জেপি) (মঞ্জু), কমিউনিস্ট কেন্দ্র, গণআজাদী লীগ, ন্যাপ (মোজাফফর), গণতান্ত্রিক মজদুর পার্টি ও বাসদ (রেজা)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ.লীগ


আরও
আরও পড়ুন