Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৩ মে ২০১৯, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৭ রমজান ১৪৪০ হিজরী।
শিরোনাম

গাজায় ইসরায়েলি হামলায় হামাস কমান্ডারসহ নিহত ৭

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৮, ৩:৫১ পিএম

গাজায় হামাসের ওপর নতুন করে হামলা চালিয়েছে ইসরায়েল। এ হামলায় কমপক্ষে ৪০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে তারা। এতে হামাসের এক কমান্ডারসহ ৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন। অন্যদিকে ইসরায়েলি এক সেনা অফিসার নিহত ও একজন আহত হয়েছেন।
হামাস রোববার এক বিবৃতিতে জানায়, দক্ষিণ গাজার খান ইউনিস শহরে প্রবেশ করে এক হামাস কমান্ডারকে হত্যা করে ইসরায়েলি বাহিনী। এ ঘটনায় হামাস সদস্য ও স্থানীয়রা ইসরায়েলি সেনাদের গাড়িটির ওপর হামলা চালালে দু’পক্ষের মধ্যে গুলিবিনিময় শুরু হয়। এ সময় ইসরায়েলি সেনাদের গাড়িকে পালিয়ে যেতে সহায়তা করার জন্য একটি ইসরাইলি জঙ্গিবিমান থেকে অন্তত ৪০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। গুলি বিনিময় ও ক্ষেপণাস্ত্রের আঘাতে হামাসের স্থানীয় ব্রিগেড কমান্ডার মোহাম্মাদ নূর আলদীন বারাকাসহ আরো ৬জন ফিলিস্তিনি নিহত হন। এতে এক ইসরায়েলি সেনা নিহত ও একজন আহত হয়েছেন বলে জানিয়েছে ইসরায়েল। গাজা সীমান্তের ৩ কি মি অভ্যন্তরে এ ঘটনা ঘটে।
দীর্ঘদিন ধরে অবরুদ্ধ গাজায় খেয়ালখুশি মতো হামলা চালাচ্ছে ইসরায়েল। এছাড়া হামাস সদস্যের নামে যাকে খুশি তাকে গ্রেপ্তার করে নিয়ে যায়। বাদ যায় না নারীরাও। এর প্রতিবাদ করলেই তাদের ওপর নেমে আসে নির্যাতন।
চলতি বছরের মার্চ মাস থেকে নিজভ‚মিতে ফেরার দাবিতে আন্দোলন করে আসছে ফিলিস্তিনিরা। নিজেদের ভূমিতে দাড়িয়ে আন্দোলন করলেও সেখানে সরাসরি গুলি চালিয়ে কয়েক শ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি সৈন্যরা। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েলি হামলা
আরও পড়ুন