Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

‘আসন্ন নির্বাচন শেয়ারবাজারের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে না’- বিএসইসি চেয়ারম্যান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৮, ৮:২২ পিএম | আপডেট : ৮:২৪ পিএম, ১২ নভেম্বর, ২০১৮

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান এম খায়রুল হোসেন বলেছেন, প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) বুক বিল্ডিং পদ্ধতিতে যোগ্য বিনিয়োগকারীরা যোগসাজশে কোনো কোম্পানির কাট অফ প্রাইজ অতিরিক্ত নির্ধারণ করলে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থার অসহায়ত্ব প্রকাশ করা ছাড়া কোনো উপায় থাকে না। একই সঙ্গে শেয়ারবাজারের ওপর আগামী জাতীয় সংসদ নির্বাচনের নেতিবাচক প্রভাব পড়বে না বলেও জানান বিএসইসির চেয়ারম্যান। তিনি বলেন, নিয়ম বহির্ভূত লেনদেনের মাধ্যমে বাজারকে অস্থিতিশীল করার কি ধরনের অপচেষ্টা আছে, আমরা সেগুলোর দিকে যথাযথভাবে নজর রাখছি। বাজারে যাতে কোনো রকম অস্থিতিশীল অবস্থা না হয় আমরা তার ব্যবস্থা করব।

সোমবার (১২ নভেম্বর) ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) উদ্যোগে বিএসইসির কার্যালয়ে সাংবাদিকদের জন্য আয়োজিত এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিএসইসির চেয়ারম্যান। খায়রুল হোসেন বলেন, উদ্যোক্তাদের অনেকদিন অভিযোগ ছিল ‘আমরা ভালো প্রাইস (দাম) পায় না’। তাই বুক বিল্ডিং সিস্টেম করেছি। এখন কোম্পানির ফান্ডামেন্টাল, শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) না দেখে যোগসাজশে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা (যোগ্য বিনিয়োগকারী) যদি প্রাইস কোর্ড (দর প্রস্তাব) করে তাহলে তো অসহায়ত্ব প্রকাশ করা ছাড়া আমাদের কোনো উপায় নেই।

তিনি বলেন, বুক বিল্ডিংয়ে শৃঙ্খলা ফিরিয়ে আনতে আমরা পদক্ষেপ নিয়েছি। আগে একজন যোগ্য বিনিয়োগকারী বুক বিল্ডিংয়ে একটি প্রতিষ্ঠানের ১০ শতাংশ শেয়ার কেনার আবেদন করতে পারতো। এতে ১০ জন মিলে একটি সিন্ডিকেট করে দামে নির্ধারণ করতে পারতো। এখন আমরা দুই শতাংশ করেছি।

বিএসইসির চেয়ারম্যান বলেছেন, আইপিও অনুমোদনের পর কোনো কোম্পানির আর্থিক প্রতিবেদনে অনিয়ম আশ্রয় নেয়া সংক্রান্ত তথ্য পাওয়া গেলে শেষ মুহূর্তে এসেও আইপিও চাঁদ গ্রহণ বন্ধ করে দেয়া হবে।

পুঁজিবাজারে অনেক সংস্কার করা হয়েছে জানিয়ে তিনি বলেন, আমরা এখন বিভিন্ন ফিক্সড ইনকাম, সিকিউরিটিজ থেকে শুরু করে বন্ড মার্কেটের উন্নয়ন, ইসলামীক ও ডেরিভেটিভ পণ্য আনার জন্য কাজ করছি। ২০১৯ সালের মধ্যে আপনারা ব্যাপক পরিবর্তন দেখতে পাবেন।

বিএসইসির অডিটোরিয়ামে আয়োজিত এই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার ড. স্বপন কুমার বালা, হেলাল উদ্দিন নিজামী, খোন্দকার কামালুজ্জামান, নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ, পরিচালক রেজাউল করিম, সিএমজেএফের সভাপতি হাসান ইমাম রুবেল, প্রতিষ্ঠাতা সভাপতি জিয়াউর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।