Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম


গুপ্তচরবৃত্তির দায়ে


ইনকিলাব ডেস্ক : গুপ্তচরবৃত্তির অভিযোগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক এক কর্মকর্তাকে কারাদণ্ড দিয়েছে ইরান। রোববার ইরানের বিচার বিভাগের মুখপাত্র ঘোলাম হোসেইন মাহসেনি এজিই বলেন, ওই কর্মকর্তাকে ১০ বছরের সাজা দেওয়া হয়েছে। গত আগস্ট মাসে ইরানের গোয়েন্দা মন্ত্রী মাহমুদ আলাভি বলেছিলেন, রাষ্ট্রীয় দায়িত্ব পালনকালে গুপ্তচরবৃত্তির অভিযোগে বেশ কয়েকজনকে গ্রেফতার করেছে ইরানের নিরাপত্তা বাহিনী। এবার এক কর্মকর্তার সাজার খবর পাওয়া গেল। মিডলইস্ট মনিটর।

যুদ্ধবিমান বিধ্বস্ত
ইনকিলাব ডেস্ক : নিয়মিত টহল অভিযানের সময় ফিলিপিন্স সাগরে মার্কিন নৌবাহিনীর একটি এফ/এ১৮ হর্নেট যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। সোমবারের এ ঘটনায় যুদ্ধবিমানটির দুই পাইলটকে তাৎক্ষণিকভাবে সাগর থেকে উদ্ধার করা হয় এবং তারা দুজনেই সুস্থ আছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন নৌবাহিনী। কিছু যান্ত্রিক সমস্যার দেখা দেওয়ার পর বিমানটি বিধ্বস্ত হয় বলে বিবৃতিতে বলা হয়েছে। রয়টার্স।

পাঁচ মিনিটে...
ইনকিলাব ডেস্ক : মাত্র পাঁচ মিনিটের মধ্যে তিনশো কোটি মার্কিন ডলারের ব্যবসা। রোববার এই বিপুল পরিমাণ বিক্রির রেকর্ড করল চীনের ই কমার্স সংস্থা আলিবাবা। অল্প সময়ের মধ্যে এই পরিমাণ বিক্রিকে বিশ্বের মধ্যে সব থেকে বড় কেনাকাটি বলে দাবি করা হয়েছে সংস্থার তরফ থেকে। বিক্রীত পণ্যের মধ্যে প্রথম দিকে রয়েছে অ্যাপল, শাওমির মতো বহুল প্রচলিত সংস্থার জিনিস। সংস্থার তরফে আরও দাবি করা হয়েছে গত ২৪ ঘণ্টায় পঁচিশশো কোটি মার্কিন ডলারের বেশি ব্যবসা করেছে। সিনহুয়া।

ন্যায্যমূল্য না পাওয়ায়
ইনকিলাব ডেস্ক : পূর্ব আফ্রিকার দেশ তাঞ্জানিয়ার বৈদেশিক মুদ্রা আয়ের সবচেয়ে বড় উৎস কাজুবাদাম রপ্তানি। কিন্তু ন্যায্যমূল্য না পাওয়ায় কয়েক সপ্তাহ ধরে কৃষকরা তাদের কাজুবাদাম বেচা বন্ধ রেখেছে। এই পরিস্থিতির জেরে দেশটির কৃষিমন্ত্রী এবং বাণিজ্য ও বিনিয়োগমন্ত্রীকে বহিষ্কার করা হয়েছে। কৃষিমন্ত্রী চার্লস তিজেবা এবং বাণিজ্য ও বিনিয়োগমন্ত্রী চার্লস মুইজাগে’কে বহিষ্কার করে এই দুই মন্ত্রণালয়ে নতুন দুই মন্ত্রী নিয়োগ দিয়েছেন তাঞ্জানিয়ার প্রেসিডেন্ট জন ম্যাগুফুলি। বিবিসি।

টানা যাবে গাঁজা
ইনকিলাব ডেস্ক : বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বসেই টানা যাবে গাঁজা। সম্প্রতি গাঁজা সেবনকে বৈধতা দিয়েছে কানাডা। এরই পরিপ্রেক্ষিতে বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয় ‘দ্য কানাডিয়ান ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া’ (ইউবিসি) ক্যাম্পাসে গাঁজা টানায় ছাড় দিল। শুধু এখানেই শেষ নয়, কানাডার মোট ২৬০ বিশ্ববিদ্যালয় ও কলেজের মধ্যে ৬৫টি ইতোমধ্যেই গাঁজা সেবনে ছাড় দেয়ার কথা ভাবছে দেশটি। তবে এসব শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ইউবিসি-ই প্রথম সিদ্ধান্ত নিল। ওয়েবসাইট।

মদ্যপ অবস্থায় পাইলট
ইনকিলাব ডেস্ক : বিমান চালানোর আগে জানা গেল পাইলট মদ্যপ। রোববার বিকালে দিল্লি বিমানবন্দর থেকে লন্ডনের উদ্দেশে এয়ার ইন্ডিয়ার এআই-১১১ বিমানটি আকাশে উড্ডয়নের ঠিক আগমুহূর্তে ধরা পড়ে যে, বিমানচালক মদ্যপ। বেলা ২ট ৪৫ মিনিটে বিমানবন্দর ছেড়ে যাওয়ার কথা ছিল বোয়িংটির। পরপর দুবার ব্রেথ অ্যানালাইজার টেস্টে অকৃতকার্য হন এর পাইলট অরবিন্দ কাঠপালিয়া। কর্তব্যরত মেডিকেল অফিসার জানান, পাইলট একটু আগে অ্যালকোহল পান করেছেন। তিনি বিমান চালানোর জন্য ফিট নন। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ