Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউস সানী ১৪৪০ হিজরী

ক্যালিফোর্নিয়ায় আগুন নেভাতে বিশ্বের বৃহত্তম সুপার ট্যাংকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৮, ৯:৩৫ পিএম | আপডেট : ৮:৪১ এএম, ১৩ নভেম্বর, ২০১৮

ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চল জুড়ে বাড়তে থাকা দাবানল নেভাতে অগ্নি-নির্বাপণ কর্মীদের সাথে যোগ দিয়েছে বিশ্বের সবচেয়ে বড় উড়ন্ত ট্যাংকার। বিশ্ব জুড়ে আগুন নেভানোর জন্য সুপার ট্যাংকারে রুপান্তরিত এই বোয়িং ৭৪৭ বিমান রোববার সকালে বিস্তৃত এলাকাজুড়ে ক্যালিফোর্নিয়ার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ এই দাবানল নেভানোর কাজে যোগ দেয়। শনিবার রাতের বাতাসে উত্তর-পূর্ব এলাকায় দাবানল ছড়িয়ে পড়ায় সেখানে আগুনের প্রকোপ এখন বেশী। এজন্য, পাশ্ববর্তী স্যাকরামেন্টো ম্যাকক্লিলান বিমানবন্দর থেকে এসে আরও কয়েকটি বড় এয়ার ট্যাংকার সেখানে ‘রেড রেটারডেন্ট’(আগুন নেভানোর কাজে ব্যবহৃত রাসায়নিক) ফেলছে।
ক্যালিফোর্নিয়ার দাবানলের পূর্বাভাসে আবহাওয়াবিদ অ্যালেক্স হুন দিন জুড়ে সর্বোচ্চ ৫০ মাইল প্রতি ঘন্টা বেগে জোড়ালো বাতাস প্রবাহিত হতে পারে বলে রোববার সকালে অগ্নি-নির্বাপণ কর্মীদেরকে জানিয়েছিলেন। তিনি বলেন, ‘সকালে যত সময় যাবে, তোমরা দেখবে বাতাস ভূমি ছুঁয়ে যাবে এবং এদিকের কিছু অংশের আগুন পাশ্ববর্তী প্রধান সড়ক হাইওয়ে ৯৯ করিডোরের ঠেলে দেবে।’
বাতাস এবং ভারী ধোঁয়ার কারণে ভাসমান ট্যাংকার দিয়ে আগুন নেভানোর কাজ মারাতœকভাবে বাধাগ্রস্থ হচ্ছে। এই দাবানলে ইতোমধ্যে অন্তত ৩১ জন নিহত হয়েছে। ৬,৫৪৩ টি ঘর এবং শতাধিক ব্যবসা ও বাণিজ্যিক স্থাপনা পুড়ে গেছে। ধ্বংস হয়ে গেছে ২৭,০০০ মানুষের বসবাসের স্থান পার্বত্য শহর প্যারাডাইস।
আগুনে সৃষ্ট ভারী ধোঁয়ার চাদরে ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চল আচ্ছন্ন হয়ে যাওয়ায় সেখানে কাছের জিনিস দেখতেও কষ্ট হচ্ছে। ফলে, সেখানে বেশিরভাগ মানুষই ঘর থেকে বের হতে পারছে না। সূত্র: নিউজ রিপাবলিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ