Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬, ১৬ শাওয়াল ১৪৪০ হিজরী।

বরিশাল ও খুলনায় করদাতাদের সম্মাননা

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

চারটি ক্যাটাগরিতে সেরা ৭৭ জন করদাতাকে সম্মাননা জানালো কর অঞ্চল-খুলনা। গতকাল সোমবার দুপুরে মহানগরীর হোটেল সিটি ইনে আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে সেরা করদাতাদের হাতে সম্মাননা স্মারক ও সনদ তুলে দেন খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেক। কর অঞ্চল-খুলনার আওতাধীন কেসিসি ও ১০ জেলার সেরা করদাতাদের এ সম্মাননা তুলে দেয়া হয়।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন- জাতীয় রাজম্ব বোর্ডের সদস্য কালিপদ হালদার, খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, কর আপিল অঞ্চল খুলনার কর কমিশনার প্রশান্ত কুমার রায়, খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. হাবিবুর রহমান, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার মো. মোস্তবা আলী এবং খুলনার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি কাজি আমিনুল হক।

কর অঞ্চল-খুলনার কর কমিশনার মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্ব অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন যুগ্ম কর কমিশনার মো. মঞ্জুর আলম। করদাতাদের পক্ষে মো. ওয়াহিদুজ্জামান এবং ওয়াসির ফরহাদ জামান তাদের অনুভূতি ব্যক্ত করেন।

বরিশাল ব্যুরো : দেশের ১৬ কোটি মানুষ যদি একদিন এক টাকা করে কর দেন তাহলে প্রতিদিন ১৬ কোটি টাকা রাজস্ব আয় হবে। এভাবে দেশের রাজস্ব আয় বৃদ্ধি করে উন্নয়ন খাতে ব্যয় করা গেলে দাতা সংস্থার টাকা আনতে গিয়ে দেশের আত্মমর্যাদা নষ্ট হবেনা। সোমবার বরিশালে সর্বোচ্চ ও দীর্ঘমেয়াদী করদাতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে বক্তারা এমন অভিমত দেন। বরিশাল কর অঞ্চল অয়োজিত এ সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস। নগরীর গ্রান্ডপার্ক হোটেল-এর বলরুমে আয়োজিত অনুষ্ঠানে বিভাগের মোট ৪৯ জন সর্বোচ্চ এবং দীর্ঘমেয়াদী করদাতাকে সম্মাননা জানানো হয়। আজ থেকে বরিশালসহ দক্ষিনাঞ্চলের বিভিন্ন জেলা উপজেলায় কর মেলা শুরু হতে যাচ্ছে।

জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য অডিট ইন্টলিজেন্স অ্যান্ড ইনভেস্টিগেশন আরিফা শাহানা’র সভাপতিত্বে বিভাগীয় কমিশনার বলেন, করদাতার সংখ্যা বাড়ানোর জন্য কর প্রদান প্রক্রিয়া সহজ ও সর্বজনীন করা এবং প্রত্যক্ষ কর প্রদানে নাগরিক মনে যে ভীতি রয়েছে সেগুলো দূর করতে রাজস্ব বোর্ডকে উদ্যোগী হতে হবে। এ ছাড়া করদাতাদের নাগরিক সুযোগ সুবিধা পেতে বিশেষ কার্ড প্রদানের বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করার আহ্বান জানান তিনি। অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য আরিফা শাহানা আগামীতে করদাতাদের ট্যাক্সকার্ড প্রদানের পরিকল্পনার কথা জানান।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বরিশাল মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মাহফুজুর রহমান, বরিশাল কর অঞ্চলের কর কমিশনার মকবুল হোসেন পাইক, অতিরিক্ত কর কমিশনার মো. আবুল বাসার আকন, অতিরিক্ত যুগ্ম কর কমিশনার নাঈমুর রসুল, যুগ্ম কর কমিশনার মো. লুৎফর রহমান ও বিশিষ্ট ব্যবসায়ী বরিশাল ক্লাব লি. এর সভাপতি কাজী মফিজুল ইসলাম কামাল বক্তব্য রাখেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন