Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ০৪ পৌষ ১৪২৫, ১০ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

বিএনপির নেতৃত্বে জোবাইদা রহমান!

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও বেগম খালেদা জিয়ার পুত্রবধূ ডা. জোবাইদা রহমান স্বপরিবারে লন্ডনে। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী জোবাইদা রাজনীতিতে নামছেন বা নির্বাচন করবেন এমন খবর বিএনপিতে নেই। ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন এবং নির্বাচনে অংশ গ্রহণের সিদ্ধান্তের পর মামলার পাহাড়ে বসবাস বিএনপির সারাদেশের নেতাকর্মীরা যখন জেগে উঠেছে, তখন ভারতের আনন্দবাজার পত্রিকা খবর দিয়েছে ডা. জোবাইদা রহমান রাজনীতিতে নামছেন। উপমহাদেশের পারিবারিক রাজনীতির চিত্র তুলে ধরে বাংলাভাষার প্রভাবশালী আনন্দবাজারে প্রকাশিত ‘হাসিনার সঙ্গে এবার টক্কর খালেদা বধূ’ শিরোনামের প্রতিবেদনটি ইনকিলাব পাঠকদের জন্য তুলে ধরা হলো।
আনন্দবাজারের খবর ঃ শেখ হাসিনা, খালেদা জিয়ার পরে আরও এক মহিলা রাজনীতিকের কি উত্থান হতে চলেছে বাংলাদেশে? কর্মীদের চাঙ্গা করে নতুন উদ্যমে ভোটের ময়দানে নামাতে এবং দলে জিয়া পরিবারের ঐতিহ্য ধরে রাখতে তারেক রহমানের স্ত্রী জোবাইদা রহমানকে নেতৃত্বে আনার বিষয়টি এক রকম চূড়ান্ত করে ফেলেছে রাজনীতিতে কোণঠাসা বিএনপি। জিয়া পরিবারের একটি ঘনিষ্ঠ সূত্রের দাবি, কারাবন্দি খালেদা এ বিষয়ে অনুমোদন দিয়েছেন। তারেকও সম্মত। পেশাদার চিকিৎসক বছর চল্লিশের জোবাইদাও ঘনিষ্ঠদের জানিয়েছেন রাজনীতিতে নামতে তিনি তৈরি।
এরপরে সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও প্রধানমন্ত্রী খালেদা জিয়ার পুত্রবধূর অভিষেক কেবল সময়ের অপেক্ষা। কেন জোবাইদাকে নেতৃত্বে আনার কথা ভাবছে বিএনপি ? এর আগে ২০১৪ সালের নির্বাচনে অংশ নেয়নি তারা। হাজার টালবাহানার পরে এ বারের নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা রোববারই করেছে বিএনপি। কিন্তু দেরিতে মাঠে নামায় প্রতিদ্ব›দ্বী আওয়ামী লীগের চেয়ে অনেক পিছিয়ে তারা। পিছিয়ে ভাবমূর্তিতেও। দলের শীর্ষ নেতৃত্বে থাকা খালেদা ও তারেক, দু’জনেই দুর্নীতির দায়ে দন্ডিত। চেয়ারপার্সন খালেদা কারাগারে, তাঁর পুত্র অস্থায়ী চেয়ারম্যান তারেক ফেরার হয়ে লন্ডনে। একটি মামলায় হাইকোর্টের সাম্প্রতিক নির্দেশের জেরে তাঁদের প্রার্থী হওয়াতো দূরের কথা, দলের নেতৃত্বে থাকাটাই অনিশ্চিত হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে জিয়া পরিবার থেকে জোবাইদার মতো স্বচ্ছ ভাবমূর্তির কাউকে দলের মাথায় আনলে ভোটারদের কাছে যেমন বার্তা দেওয়া যাবে, দলের কর্মীরাও চাঙ্গা হবেন বলে মনে করছেন বিএনপি’র শীর্ষ নেতৃত্ব।
তারেক-ঘনিষ্ঠ এক নেতার কথায় গান্ধী পরিবারের নেতৃত্ব ছাড়া ভারতের কংগ্রেস যেমন চলতে পারে না, মাথায় শেখ পরিবারের কাউকে ছাড়া আওয়ামী লীগ যেমন ভাবা যায় না, জিয়া পরিবারের নেতৃত্ব ছাড়াও বিএনপি টিকতে পারে না। দলের নেতৃত্বে তরুণ ও স্বচ্ছ ভাবমূর্তির কোনও গ্রহণযোগ্য মুখ এনে নির্বাচনে অংশ নেওয়ার পরামর্শ দিয়েছেন ‘দেশি-বিদেশি শুভাকাঙ্খিরাও’। তা মেনেই জোবাইদাকে রাজনীতিতে আনার কথা ভাবা হয়েছে। সিলেট, ফেনি এবং বগুড়ায় একাধিক আসনে প্রার্থী হিসেবে তাঁর নাম রাখা হচ্ছে।
বিএনপি’র শীর্ষ সূত্রে জানা গেছে, সিলেট বা বগুড়া থেকে প্রাথমিক সদস্যপদ দিয়ে জোবাইদাকে আপাতত দলের ভাইস চেয়ারম্যান করার পরিকল্পনা রয়েছে। নির্বাচনী কাজে সমন্বয়ের দায়িত্বও তাঁর হাতে ছাড়ার কথা ভাবা হয়েছে। আপাতত অস্থায়ী চেয়ারম্যান তারেকের নির্দেশ অনুযায়ী তিনি দল চালাবেন। পরিবার সূত্রের খবর, জোবাইদার বাবা রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলি জিয়াউর রহমানের আমলে বাংলাদেশের নৌবাহিনীর প্রধান ছিলেন। হুসেইন মুহাম্মদ এরশাদের সেনা-সরকারে তিনি যোগাযোগ ও কৃষিমন্ত্রীর দায়িত্ব সামলেছেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল এম এ জি ওসমানি জোবাইদার কাকা। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাবেক সেক্রেটারি জেনারেল আইরিন খানের খুড়তুতো বোন জোবাইদা চিকিৎসকদের সিভিল সার্ভিস পরীক্ষায় প্রথম হন। লন্ডনের ইম্পিরিয়াল ইউনিভার্সিটি অব মেডিসিন থেকে রেকর্ড নম্বর ও স্বর্ণপদক নিয়ে এমএসসি করেছেন।
তবে মনোনয়ন পত্রে সই করা হয়তো এবারও জোবাইদার পক্ষে সম্ভব হচ্ছে না। তাঁর পাসপোর্ট আপাতত লন্ডনে বাংলাদেশি হাই কমিশনের হাতে থাকায় ঢাকা ফিরতে সময় লাগবে। সেজন্য প্রচারের মঞ্চ থেকে তাঁর ভিডিও-বক্তৃতা প্রচারের কথাও ভেবে রেখেছেন বিএনপি নেতৃত্ব। প্রশ্ন হল, পোড় খাওয়া রাজনীতিক শেখ হাসিনার সঙ্গে লড়াইয়ে কতটা ছাপ ফেলতে পারবেন জিয়া পরিবারের এই নবাগত রাজনীতিক ?



 

Show all comments
  • Md Nurul Islam Islam ১৩ নভেম্বর, ২০১৮, ১:৫৭ এএম says : 1
    বয়স কম আছে ভালই হবে
    Total Reply(0) Reply
  • Moinuddin Sikdar ১৩ নভেম্বর, ২০১৮, ১:৫৭ এএম says : 1
    স্বাগতম, তাঁর মত শিক্ষিত, মার্জিত মানুষেরা নেতৃত্বে আসুক,, যা দেশের জন্য কল্যাণকর
    Total Reply(0) Reply
  • Robin Rime ১৩ নভেম্বর, ২০১৮, ১:৫৮ এএম says : 0
    শুভ কামনা
    Total Reply(0) Reply
  • Mohammad Shah Alam ১৩ নভেম্বর, ২০১৮, ১:৫৯ এএম says : 0
    Congratulations mom
    Total Reply(0) Reply
  • MD Lucky ১৩ নভেম্বর, ২০১৮, ১:৫৯ এএম says : 0
    Good
    Total Reply(0) Reply
  • ফারুক হোসেন ১৩ নভেম্বর, ২০১৮, ১:৫৯ এএম says : 1
    ভুল কিন্তু মাশরাফি গিয়ে তো বিতর্কিত হয়েছেন,,
    Total Reply(0) Reply
  • mahmood ahmed bhuiyan ১৩ নভেম্বর, ২০১৮, ২:৫৩ এএম says : 0
    she goanna be excellent choices. Bangladesh need new leadership.
    Total Reply(0) Reply
  • Md Sumon ১৩ নভেম্বর, ২০১৮, ১০:৫৪ এএম says : 0
    আমাদের সিলেট এর অহংকার জিয়া পরিবারের গর্বিত সদস্য । ডাক্তার জুবায়দা রহমান জিন্দাবাদ ।
    Total Reply(0) Reply
  • Mahabub ১৩ নভেম্বর, ২০১৮, ৯:১৫ এএম says : 0
    Wellcome to Jubaida Rahaman. Bangladesh National Party
    Total Reply(0) Reply
  • Kh ১৩ নভেম্বর, ২০১৮, ৮:১৯ পিএম says : 0
    Good. we want that.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ