Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬, ১২ শাবান ১৪৪০ হিজরী।

অল্প সময়ে বাংলাদেশের মতো শিক্ষার অগ্রগতি পৃথিবীর কোনো দেশে হয়নি

প্রশিক্ষণ কোর্স উদ্বোধনকালে শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৮, ১২:০১ এএম

বাংলাদেশে গত ১০ বছরে শিক্ষার যে অগ্রগতি সাধিত হয়েছে পৃথিবীর কোন দেশে এত অল্প সময়ে এ উন্নয়ন হয়নি বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে শিক্ষাক্ষেত্রে বাংলাদেশ ব্যাপক সাফল্য অর্জন করেছে। সকল শিশু এখন স্কুলে আসছে। বছরের প্রথম দিনে শিশুদের মাঝে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ করা হচ্ছে। সময়মত সবগুলো বই পাওয়ায় সকলের জন্য শিক্ষা গ্রহনের সুযোগ উন্মুক্ত হয়েছে। ঝরে পড়া অনেক কমে এসেছে। এ উন্নয়ন যাতে অব্যাহত থাকে, সেজন্য ছাত্র-শিক্ষক-অভিভাবকসহ শিক্ষা পরিবারের সবাইকে সচেষ্ট থাকতে হবে। গতকাল (সোমবার) রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) অডিটোরিয়ামে শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের ১৫৩তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, প্রতি বছর জানুয়ারির ১ তারিখে শিক্ষার্থীদের বই দেয়া হচ্ছে। এবারও এর ব্যত্যয় হবে না। এবার প্রায় ৩৬ কোটি পাঠ্যবই বিতরণ করা হবে। এর মধ্যে অর্ধেকের বেশি বই ইতোমধ্যে জেলা-উপজেলা পর্যায়ে পৌঁছে গেছে। অবশিষ্ট বই নির্ধারিত সময়ের মধ্যে চলে যাবে। তিনি বলেন, শান্তিপূর্ণভাবে জেএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ভবিষ্যতেও সকল পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে ব্যবস্থা নেয়া হয়েছে।
নাহিদ বলেন, গত ১০ বছরে নায়েমের প্রশিক্ষণ কার্যক্রমে শৃঙ্খলা ফিরে এসেছে এবং নিয়মিত প্রশিক্ষণ অনুষ্ঠিত হচ্ছে। সকল কর্মকর্তা প্রশিক্ষণ পাচ্ছেন। প্রশিক্ষণের মান বাড়াতে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। দক্ষ মানবসম্পদ গড়ার জন্য দক্ষ ও মানসম্পন্ন শিক্ষক প্রয়োজন। এজন্য দেশে-বিদেশে শিক্ষকদেও প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। তিনি বলেন, শিক্ষকরাই জাতির ভবিষ্যৎ প্রজন্মকে গড়ে তুলবেন। জাতির ভবিষ্যৎ নির্মানের দায়িত্ব শিক্ষকদের। এ দায়িত্ব পালনে তাদেরকে নিষ্ঠাবান ও নিবেদিতপ্রাণ হতে হবে।
নায়েমের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (রুটিন দায়িত্ব) প্রফেসর মোহাম্মদ শামসুল হুদা, ১৫৩তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উপদেষ্টা প্রফেসর ড. মো. লোকমান হোসেন এবং কোর্স পরিচালক নাসরিন সুলতানা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ