Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, ৩ রবিউস সানী ১৪৪০ হিজরী

১৩২৬ মনোনয়ন ফরম প্রথম দিনেই বিক্রি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৮, ১২:০১ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দেয়ার পর মনোনয়ন বিক্রি শুরু করেছে বিএনপি। দলীয় মনোনয়নপত্র বিক্রির প্রথম দিন গতকাল (সোমবার) সন্ধ্যা ৬টা পর্যন্ত এক হাজার ৩২৬টি ফরম বিক্রি করেছে দলটি। বিএনপির সহ-দপ্তর সম্পাদক মুনির হোসেন এ তথ্য জানান। এর আগে সন্ধ্যা পর্যন্ত বিভাগীয় মনোনয়ন ফরম বিক্রির তথ্য অনুযায়ি ঢাকা ও ময়মনসিংহ বিভাগে ৬৭০, বরিশাল বিভাগে ৬৮, খুলনা বিভাগে ১১৯, রাজশাহী বিভাগে ১১১, রংপুর বিভাগে ৪৬, কুমিল্লা বিভাগে ৫০, চট্টগ্রাম বিভাগে ৮৮ এবং সিলেট বিভাগে ৪৬টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে।
এর আগে সকাল পৌনে ১১টায় দলের কারাবন্দি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পক্ষে মনোনয়নপত্র সংগ্রহের মধ্য দিয়ে বিএনপির মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়। এদিকে মনোনয়ন ফরম বিক্রিকে কেন্দ্র করে রাজধানীর নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে। দেশের বিভিন্ন এলাকা থেকে দলের মনোনয়নপত্র কিনতে আসেন সম্ভাব্য প্রার্থীরা। তারা নিজেদের অনুসারী নেতাকর্মীদের নিয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ব্যাপক শোডাউনও দিয়েছেন। গতকাল সরেজমিন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে দেখা যায়, বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে নেতাকর্মীদের উপচেপড়া ভিড়।
দলীয় মনোনয়ন কিনতে আসা নেতাকর্মীদের নাম, খালেদা জিয়ার মুক্তির দাবিসহ নানা স্লোগানে লেখা ব্যানার, ফেস্টুন নিয়ে তারা স্লোগানে স্লোগানে মুখরিত করে তোলেন গোটা এলাকা। লাখ লাখ নেতাকর্মীদের উপস্থিতি নাইটিঙ্গেল মোড় থেকে ফকিরাপুল পর্যন্ত রাস্তার এক পার্শ্বে বন্ধ হয়ে যায় যান চলাচল।পুলিশ সদস্যদেরকে যান চলাচলে সহায়তা করতেও দেখা যায়। নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সকাল পৌনে ১১ টার দিকে ৬ টি বুথে দলের মনোনয়ন প্রত্যাশীদের কাছে ফর্ম বিক্রি করে বিএনপি। মনোনয়ন ফরম কিনতে লাগছে ৫ হাজার টাকা। আর জমা দেওয়ার সময় ২৫ হাজার টাকা জামানত দিতে হচ্ছে। আজ মঙ্গলবার বিএনপির মনোনয়ন ফরম বিক্রি হবে; মঙ্গল ও বুধবার তা জমা দেওয়া যাবে। তবে সময় বাড়ানোর সম্ভাবনা নেই।
খালেদা জিয়ার জন্য তিনটি আসনে ফরম সংগ্রহ: প্রথমদিনে দলের চেয়ারপারসন কারাবন্দি বেগম খালেদা জিয়ার জন্য তিনটি আসনে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহের মধ্যে দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র বিক্রি শুরু করে বিএনপি। খালেদা জিয়ার জন্য ৩ টি আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেন বিএনপির শীর্ষ ৩ জন নেতা। গতাকাল সোমবার বেলা পৌনে ১১টায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় মনোনয়ন ফরম বিক্রির এই কার্যক্রম শুরু হয়। প্রথমেই খালেদা জিয়ার বাবার বাড়ির আসন ফেনী-১ (পরশুরাম-ফুলগাজী ও ছাগলনাইয়া) এর জন্য তার পক্ষে বিএনপির মনোনয়ন ফরম সংগ্রহ করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। খালেদা জিয়ার আরেক পুরনো আসন বগুড়া-৬ (সদর) এর জন্য তার পক্ষে দলের মনোনয়ন ফরম সংগ্রহ করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। এছাড়া শ্বশুরবাড়ির আসন বগুড়া-৭ (গাবতলী-শাজাহানপুর) এর জন্য খালেদা জিয়ার পক্ষে আরেকটি মনোনয়ন ফরম কেনেন দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। অষ্টম সংসদ নির্বাচনে খালেদা জিয়া ফেনী, বগুড়ার এই তিনটিসহ পাঁচটি আসন থেকে নির্বাচন করে বিজয়ী হয়েছিলেন।
খালেদা জিয়ার পক্ষে ফরম সংগ্রহ করার পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নিজেও ঠাকুরগাঁও-১ (সদর) আসনের জন্য দলীয় মনোনয়নপত্র কিনেছেন। পকেট থেকে ৫ হাজার টাকা বের করে সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর হাতে দিয়ে তিনি ফরম সংগ্রহ করেন। ২০০১ সালের নির্বাচনে ঠাকুরগাঁও-১ আসন থেকে নির্বাচিত হয়ে এমপি হয়েছিলেন। বিএনপি-জোট সরকারে তিনি পেয়েছিলেন প্রতিমন্ত্রীর দায়িত্ব। বিএনপির শীর্ষ নেতাদের পক্ষে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহের সময় দলের কেন্দ্রীয় ও সিনিয়র নেতাদের মধ্যে মোহাম্মদ শাহজাহান, আবদুল আউয়াল মিন্টু, এজেডএম জাহিদ হোসেন, জয়নুল আবদিন ফারুক, ভিপি জয়নাল আবেদীন, আবদুস সালাম, রুহুল কবির রিজভী, খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, রেহানা আখতার রানু, মীর সরফত আলী সপু, আব্দুল সালাম আজাদ, মো: মুনির হোসেন, তাইফুল ইসলাম টিপু ও বেলাল আহমেদ প্রমূখ উপস্থিত ছিলেন।
খালেদা জিয়া ও মির্জা ফখরুল মনোনয়ন ফরম নেয়ার পর গতকাল যেসব নেতা দলের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন তাদের মধ্যে অন্যতম হলেন- কুমিল্লা-১ আসনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও ছেলে মারুফ হোসেন, মুন্সীগঞ্জ-১ আসনে দলের স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, মুন্সীগঞ্জ-২ আসনে দলের সহ-সাংগঠনিক সম্পাদক এড. আবদুস সালাম আজাদ, ঢাকা-১৭ আসনে কামাল জামান মোল্লা, নওগাঁ-৬ আসনে সাংবাদিক মামুন চৌধুরী স্টালিন, যশোর-১ আসনে মফিকুল হাসান তৃপ্তি, ময়মনসিংহ-৬ আখতারুল আলম ফারুক, নেত্রকোণা-৪ চৌধুরী আব্দুল্লাহ আল ফারুক, নাটোর-৪ মেহেদী হাসান নোমান, মুন্সীগঞ্জ-৩ আব্দুল হাই, বরগুনা-১ মাহবুবুল আলম ও ফিরোজ উজ জামান মামুন মোল্লা, কুমিল্লা-৩ শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, লক্ষীপুর-২ আবুল খায়ের ভূইয়া, লক্ষীপুর-৩ শহিদ উদ্দীন চৌধুরী এ্যানী, খাগড়াছড়ির ওয়াদুদ ভূইয়া, ফরিদপুর-২ শ্যামা ওবায়েদ ইসলাম রিংকু ও মাহবুবুল আলম পিংকু, ঢাকা-৭ হাজী আবু মোতালেব, ঢাকা-১৩ আতাউর রহমান ঢালী ও আব্দুস সালাম, ঢাকা-২ আমান উল্লাহ আমানসহ অনেকেই।
কামাল জামান মোল্লা বলেন, তিনি দীর্ঘ ২৫ বছর ধরে গুলশানে বাস করছেন। অভিজাত এই এলাকার সব শ্রেণী পেশার মানুষের সাথে তার ঘনিষ্ট সম্পর্ক রয়েছে। দল যোগ্য প্রার্থী হিসেবে তাকে ঢাকা-১৭ আসনে মনোনয়ন দিলে ধানের শীষ প্রতীকে নির্বাচনে জয়ী হবেন বলে প্রত্যাশা ব্যক্ত করেন।
আতাউর রহমান ঢালী বলেন, ঢাকা-১৩ আসনে কখনই স্থানীয় কোন প্রার্থী ছিল না। বিভিন্ন এলাকা থেকে এসে এই আসনে প্রার্থী হয়েছেন। এবার এলাকার মানুষ স্থানীয় বাসিন্দাকে প্রার্থী হিসেবে দেখতে চায়। অনেকেই আমাকে প্রার্থী হওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন। দল যদি আমাকে মনোনয়ন দেয় তাহলে আমি দলকে বিজয় উপহার দেবো।
আবদুস সালাম আজাদ বলেন, দলের সকল কর্মসূচিতে সর্বাত্মকভাবে অংশগ্রহণ করেছি। এলাকায় জনগণের সাথে হৃদ্যতাপূর্ণ সম্পর্ক রয়েছে। দল মনোনয়ন দিলে মুন্সিগঞ্জের মানুষ ধানের শীষকে বিজয়ী করবে বলে তিনি আশা প্রকাশ করেন। শরাফত আলী সপু বলেন, দলের জন্য কাজ করেছি, এলাকার মানুষের সুখে দুঃখে পাশে দাঁড়িয়েছে। দল যদি মনোনয়ন দেয় তাহলে মুন্সিগঞ্জ-১ আসন বিএনপিকে উপহার দিব।
মুন্সিগঞ্জ থেকে আসা সোহেল বলেন, আন্দোলনের অংশ হিসেবে বিএনপি নির্বাচনে যাচ্ছে। আমরা মনে করি, দেশনেত্রীর প্রতি যে অন্যায় করা হচ্ছে তার প্রতিবাদ জানাব এর মাধ্যমে। জনগণের কাছে গিয়ে আমরা সরকারের মুখোশ উন্মোচন করব। নওগাঁর মোক্তার জানান, গতকাল নওগাঁ থেকে এসেছি। সকালে এখানে এসে দেখি অনেইকে এসেছে। আমাদের উদ্দেশ্য মনোনয়ন ফরম কেনা।
কণ্ঠশিল্পী ও অভিনেতারা ধানের শীষের প্রার্থী: দেশের বিনোদনজগতের পরিচিত মুখ কন্ঠশিল্পী বেবী নাজনীন, রুমানা মোর্শেদ কনক চাঁপা ও মনির খান একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির প্রার্থী হতে মনোনয়ন ফরম নিয়েছেন। বেবী নাজনীন নীলফামারী-৪, কনকচাঁপা সিরাজগঞ্জ-১, মনির খান ঝিনাইদহ-১ আসনের জন্য মনোনয়ন সংগ্রহ করেছেন। অন্যদিকে অভিনেতাদের মধ্যে চিত্র নায়ক হেলাল খান সিলেট-৬ আসনে এবং চিত্র নায়িকা শায়লা ফরিদপুর-৪ আসনে প্রার্থী হতে চান। বেবী নাজনীন বলেন, নীলফামারীর মানুষের জন্য আমি কাজ করতে চাই। দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নির্দেশে আমি দীর্ঘদিন এলাকায় কাজ করে যাচ্ছি। বিএনপি গণতন্ত্র ফিরিয়ে আনার আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনে যাচ্ছে। আমিও তার শরিক হয়ে নির্বাচনে প্রার্থী হতে চাই। আমার বিশ্বাস এই আসনটি ম্যাডামকে উপহার দেব। দলের মনোনয়ন পাওয়ার ব্যাপারে আশাবাদী বেবী নাজনীন।

কেনা ও জমার সময় বাড়ল

্এদিকে পুনঃতফসিলে ভোট পেছানোর পর বিএনপির মনোনয়ন ফরম কেনা ও জমা দেওয়ার সময় দুই দিন বাড়ানো হয়েছে। গতকাল (সোমবার) রাতে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এক সংবাদ সম্মেলনে এই সিদ্ধান্তের কথা জানান। রিজভী বলেন, ১২ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত বিএনপির মনোনয়ন ফরম কেনা ও জমা দেওয়ার সময় দেওয়া হয়েছিল। নির্বাচন কমিশন তফসিল পুনঃনির্ধারণ করায় তা দুই দিন বাড়ানো হয়েছে। এখন ১৬ নভেম্বর পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি ও জমা দেওয়া যাবে। প্রথম দিন ৩০০ আসনের জন্য বিএনপির মোট এক হাজার ৩২৬টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে বলে জানান রিজভী।
তিনি বলেন, আজকে এত দমন-পীড়নের মধ্যে, পাইকারী মামলায় লাখ লাখ নেতা-কর্মীর গ্রেপ্তার, রিমান্ডের নামে নির্যাতন ও মুক্তিপণ আদায়ের মধ্যে চাঁদা আদায়ের মধ্যেও কাকরাইল থেকে ফকিরেরপুল পর্যন্ত জাতীয়তাবাদী শক্তির ব্যাপক স্ফূরণ আপনারা লক্ষ্য করেছেন। সকল নির্যাতনের জাল ছিন্ন করে এই জাতীয়তাবাদী শক্তি দলীয় কার্যালয়ে ভিড় করেছে। এসময় অন্যদের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আফজাল এইচ খান, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, বেলাল আহমেদ, মুনির হোসেন উপস্থিত ছিলেন। #



 

Show all comments
  • Kazi Manik ১৩ নভেম্বর, ২০১৮, ২:৪২ এএম says : 0
    এর নাম ভালবাসা,জনগনের ভালবাসার ও পছন্দের দলটি হচ্ছে বি এন পি।
    Total Reply(0) Reply
  • Anin Nayeem ১৩ নভেম্বর, ২০১৮, ২:৪২ এএম says : 0
    Allah sohai hon
    Total Reply(0) Reply
  • Md Rukonuzzaman Rukon ১৩ নভেম্বর, ২০১৮, ২:৪৩ এএম says : 0
    হৃদয়ে দেশনেত্রী
    Total Reply(0) Reply
  • Mohammed Rahim Remo ১৩ নভেম্বর, ২০১৮, ২:৪৩ এএম says : 0
    এই মাএ খবর এলো ধানের শীষ জিতে গেলো
    Total Reply(0) Reply
  • ফিরোজ আহমদ নাঈম ১৩ নভেম্বর, ২০১৮, ২:৪৪ এএম says : 0
    ইনকিলাব জিন্দাবাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ