Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিরছে ২২৬০ রোহিঙ্গা

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৮, ১২:৩৯ এএম

আগামী ১৫ নভেম্বর রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রথম দফা শুরু হচ্ছে। শুরুতে ৪৮৫ পরিবারের ২ হাজার ২৬০ জন রোহিঙ্গা কক্সবাজারের শিবির থেকে তাদের নিজেদের বসত-ভিটা মিয়ানমারে ফিরে যাবে বলে নিশ্চিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল সোমবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়কে বিষয়টি নিশ্চিত করেছে মিয়ানমার সরকার।
কূটনৈতিক সূত্র জানায়, রোহিঙ্গা সংকট সমাধানের জন্য দুই দেশের মধ্যে গঠিত যৌথ কমিটির সবশেষ বৈঠকে আগামী ১৫ নভেম্বর প্রত্যাবাসনের প্রথম ব্যাচ শুরু করার জন্য নির্দিষ্ট করা হয়। প্রথম দফায় ৪৮৫ পরিবারের ২ হাজার ২৬০ জন রোহিঙ্গা মিয়ানমার ফিরে যাবে।
কূটনৈতিক সূত্রগুলো আশা প্রকাশ করে বলেছে , প্রথম ব্যাচের প্রত্যাবাসন শুরু হলে ধারাবাহিকভাবে বাকি রোহিঙ্গারাও ফিরে যাবে।
এর আগে ঢাকাকে নেপিডোর পক্ষ থেকে জানানো হয়, এরই মধ্যে প্রত্যাবাসন প্রক্রিয়ায় মিয়ানমার ফিরে যাওয়া রোহিঙ্গা নাগরিকদের বসবাসের জন্য ভারত সরকার ২৮৫টি বাড়ি নির্মাণ করে দিয়েছে। আর চীন সরকার ১ হাজার বাড়ির কাঠামো পাঠিয়েছে, যেগুলো সংযোগ করলেই পূর্ণ বাড়িতে রূপ নেবে।
এদিকে, ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত লুইন উ বলেছেন, আগামী ১৫ নভেম্বর থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হবে। এ প্রত্যাবাসনে আমরা খুশি। গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা বলেন তিনি। রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনার জন্য সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে আসেন মিয়ানমারের রাষ্ট্রদূত। মন্ত্রণালয়ের দক্ষিণ ও পূর্ব এশিয়া অনুবিভাগের মহাপরিচালক দেলোয়ার হোসেনের দপ্তরে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
বৈঠক শেষে মিয়ানমারের রাষ্ট্রদূত সাংবাদিকদের জানান, ১৫ নভেম্বর প্রথম দফায় ২২৬০ জন রোহিঙ্গা নিজ দেশে ফেরত যাবেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ