Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, ৩ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

রোহিঙ্গাদের জোর করে ফেরত না পাঠানোর অনুরোধ যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৮, ১২:৩৯ এএম

যুক্তরাষ্ট্র বলছে, আবারো নির্যাতিত হওয়ার শঙ্কা থাকলে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানো উচিত হবে না বাংলাদেশের। প্রত্যাবাসন হতে হবে স্বেচ্ছায়, নিরাপদ এবং মর্যাদাপূর্ণ।
গত রোববার যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের দেয়া বিবৃতিতে এসব আহ্বান জানানো হয়। মিয়ানমারে গেলে রোহিঙ্গারা স্বাধীনভাবে জীবন-যাপন করবে এবং কোন ক্যাম্পে বন্দী থাকবে না, এমন পরিবেশ নিশ্চিত করার ওপর জোর দেয় যুক্তরাষ্ট্র।
চলতি নভেম্বর মাসের মাঝের দিকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করার অংশ হিসেবে ২০০০ রোহিঙ্গাকে ফেরত নেয়ার কথা মিয়ানমারের। এ বিষয়ে গতমাসে একমত হয় উভয় দেশ। তবে আন্তর্জাতিক সংস্থাগুলো বলছে মিয়ানমার রোহিঙ্গাদের জন্য এখনও নিরাপদ নয়।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি বলা হয়, ‘আমাদের উদ্বেগ জানাতে উভয় পক্ষের সঙ্গে আমরা যোগাযোগ রাখছি। পরিবেশ তৈরি না হওয়া পর্যন্ত প্রত্যাবাসন শুরুর পক্ষে নয় যুক্তরাষ্ট্র।’
মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসনের পরিস্থিতি তৈরি হয়নি বলে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা যে মতামত দিয়েছে এর সঙ্গে একমত বলেও জানিয়েছে যুক্তরাষ্ট্র।



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ১৩ নভেম্বর, ২০১৮, ১:৩৮ এএম says : 0
    যুক্তরাষ্ট্র আপনারা কি করেন? উড়িয়ে দিন গুড়িয়ে দিন বারমাকে। আরকান স্বাধীন করিয়া দিন। আপনাদের ভালো হইবে। আর বারমার সকল খোনীদেরকে জুতা পেটা করেন। সুচিকে একটু বেশি পিটাইবেন। Please
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর