Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

সূচির সম্মানসূচক পুরস্কার ফিরিয়ে নিল অ্যামনেস্টি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৮, ১২:৩৯ এএম

মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে দেয়া সর্বোচ্চ সম্মানসূচক পুরস্কার ‘অ্যাম্বাসেডর অব কনসায়েন্স’ ফিরিয়ে নিয়েছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। গত রোববার সু চিকে লেখা চিঠিতে বিষয়টি জানিয়েছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মহাসচিব কুমি নাইডু।
চিঠিতে পুরস্কার প্রত্যাহারের কারণ হিসেবে বলা হয়, সু চি মানবাধিকার প্রশ্নে তার আগের নৈতিক অবস্থানের সঙ্গে লজ্জাজনক প্রতারণা করেছেন। ২০০৯ সালে এ পুরস্কার দেয়া হয়েছিল।
নাইডু বলেন, সরকারে তার মেয়াদের অর্ধেক পূরণ হয়েছে, গৃহবন্দী অবস্থা থেকে বেরিয়েছেন আট বছর আগে। তবু সু চি মানবাধিকার, ন্যায়বিচার ও সমতা নিশ্চিতে তার রাজনৈতিক ও নৈতিক অবস্থানকে কাজে লাগাননি। এতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অসন্তুষ্ট।
মিয়ানমার সেনাবাহিনী পরিচালিত নৃশংসতার ব্যাপারে সু চি উদাসীনতা দেখিয়েছেন বলেও অভিযোগ করে অ্যামনেস্টি। সংস্থাটির মতে, মিয়ানমারে অসহিষ্ণুতা দেখা দিচ্ছে এমন মত প্রকাশের স্বাধীনতাও সঙ্কুচিত হচ্ছে।
‘আমাদের ‘অ্যাম্বাসেডর অব কনকায়েন্স’ হিসেবে আমরা আশা করেছিলাম আপনি যেকোন অবিচারের বিরুদ্ধে কথা বলবেন। অন্তত মিয়ানমারের সীমানায়। কিন্তু আমরা হতাশার সঙ্গে লক্ষ্য করছি আপনি আর আশা, সাহস ও মানবাধিকারের প্রতীক নন’, সু চিকে লেখেন নাইডু।

 

 



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ১৩ নভেম্বর, ২০১৮, ১:৩২ এএম says : 0
    সুচিকে ভালোভাবে জুতা পেটা করা হোক এই নমরুদ বিশ্বের কলংক।
    Total Reply(0) Reply
  • Mohammad Mosharraf ১৩ নভেম্বর, ২০১৮, ২:২০ এএম says : 0
    মানুষ খেকো জানোয়ার!
    Total Reply(0) Reply
  • Ameen Munshi ১৩ নভেম্বর, ২০১৮, ২:২২ এএম says : 0
    এই লেডি হিটলারের অপরাধের কোনো শাস্তি হয় না। রক্তের গন্ধ যে ভালোবাসে...
    Total Reply(0) Reply
  • Munshi ১৩ নভেম্বর, ২০১৮, ২:২৩ এএম says : 0
    Good News
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ