Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ০৩ পৌষ ১৪২৫, ৯ রবিউস সানী ১৪৪০ হিজরী

মাটি ভরাটে হাইকোর্টের স্থিতাবস্থা জারি

পূর্বাচলের আশপাশে এলাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

পূর্বাচল নতুন শহর এলাকার আশে পাশে নারায়নগঞ্জ জেলার রূপগঞ্জ থানার অধীন এবং গাজীপুর জেলার কালিগঞ্জ থানার অধীন ১৬ টি হাউজিং কোম্পানির জলাশয় ও নিচু ভূমি দখলের উপর স্থিতাবস্থা জারি করেছেন হাইকোর্ট। গতকাল সোমবার শুনানি শেষে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মোঃ আশরাফুল কামালের বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। রুলে ওই এলাকায় অবৈধভাবে জলাশয় ও পুকুর ভরাট এবং বিভিন্ন কোম্পানীর সাইনবোর্ড স্থাপন বন্ধে বিবাদিদের নিস্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না ভূমি রক্ষায় কেন নির্দেশ দেয়া হবে না তা জানাতে ৪ সপ্তাহের রুল জারি করেন

আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে সহকারী অ্যাটর্নি জেনারেল পূরবী সাহা এবং পূরবী রানী দাস। পূর্বাচল নুতন শহর এলাকার আশে পাশে নারায়নগঞ্জ জেলার রূপগঞ্জ থানার অধীন এবং গাজীপুর জেলার কালিগঞ্জ থানার অধীন ১৬ টি হাউজিং কোম্পানির নিচু ভূমি দখল এবং বিভিন্ন কোম্পানীর সাইনবোর্ড স্থাপন বন্ধের বিষয়ে জনস্বার্থে গত ২১ অক্টোবর রিট করেন।
পরে মনজিল মোরসেদ বলেন, পরিবেশ সংরক্ষন আইন ১৯৯৫ এবং প্রাকৃতিক জলাধার সংরক্ষন আইন ২০০০ এর বিধান অনুসারে নদীর জায়গা দখল ভরাট সর্ম্পূন নিষেধ থাকলেও নারায়নগঞ্জ জেলার রূপগঞ্জে এলাকায় এবং গাজীপুর জেলার কালিগঞ্জের বিভিন্ন এলাকায় অবৈধভাবে জলাশয় ভরাট এবং বিভিন্ন কোম্পানীর সাইনবোর্ড স্থাপন কার্যক্রম চলছে। প্ল্যাটিনাম পূর্বাচল সিটি, সিটি ক্লাউড, কানাডা সিটি, জমিদার সিটি, ড্রিমল্যান্ড, হোমল্যান্ড পূর্বাচল সিটি, হোমটাউন পূর্বাচল সিটি, প্রিটি রিয়েল এস্টেট, মাসকট গ্রীন সিটি, পুষ্পিতা এমপিয়ার হাউজিং, নন্দন সিটি, বেস্টওয়ে সিটি, মালুম সিটি, মেরিন সিটি এবং সোপান সিটি ইতিমধ্যে মাটি ভরাট করে স্বাভাবিক পানি প্রবাহের প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে যার ফলে পরিবেশ ক্ষতি সন্মুখীন হয়েছে। বন সচিব, গৃহায়ন সচিব এবং ভূমি সচিবকে ২০১৫, ১৬ এবং ১৭ সালে এরিয়েল ম্যাপ সংগ্রহ করে পূর্বাচল নুতন শহর এলাকার আশে পাশে নারায়নগঞ্জ জেলার রূপগঞ্জ থানার এবং গাজীপুর জেলার কালিগঞ্জ থানার বিভিন্ন এলাকার জলাশয় চিহ্নিত করে ৬ মাসের মধ্যে প্রতিবেদন হাইকোর্টে দাখিলের নির্দেশ দেন। বিবাদীদেরকে প্ল্যাটিনাম পূর্বাচল সিটি, সিটি ক্লাউড, কানাডা সিটি, জমিদার সিটি, ড্রিমল্যান্ড, হোমল্যান্ড পূর্বাচল সিটি, হোমটাউন পূর্বাচল সিটি, প্রিটি রিয়েল এস্টেট, মাসকট গ্রীন সিটি, পুষ্পিতা এমপিয়ার হাউজিং, নন্দন সিটি, বেস্টওয়ে সিটি, মালুম সিটি, মেরিন সিটি এবং সোপান সিটি কর্তৃক যেকোন প্রকার জলাশয় সম্পর্কীত স্থিতাবস্থা নিশ্চিত করার নির্দেশ দেন এবং গাজীপুর জেলা পুলিশ সুপার, রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা, কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা, রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এবং কালিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে দুই মাসের মধ্যে আদালতের আদেশ প্রতিপালন প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। রিট আবেদনকারী হলেন এডভোকেট রিপন বাড়ৈ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ