Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৭ ফাল্গুন ১৪২৫, ১৩ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।
শিরোনাম

ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৪২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৮, ৪:৩৯ পিএম

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানলের ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ৪২ জনে। তাছাড়া এ ঘটনায় এখনও কমপক্ষে ২৩৩ জন নিখোঁজ রয়েছেন বলে মঙ্গলবার (১৩ নভেম্বর) প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম দ্য সেন্টিয়ানেল ইকো।
উত্তরাঞ্চলের অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ার শতাব্দীর সেরা দাবানল প্রসঙ্গে প্রকাশিত সেই প্রতিবেদনে দ্য সেন্টিয়ানাল ইকো জানায়, ভয়াবহ এ দাবানলের ঘটনায় এখন পর্যন্ত প্রায় ৭ হাজারের অধিক বসতবাড়ি পুড়ে ছাই হয়ে গেছে। দাবানল এলাকায় বাতাসের পরিমাণ ক্রমশ বৃদ্ধি পাওয়ায় এতে হতাহতের সংখ্যা সামনে আরও বৃদ্ধি পেতে পারে বলেও আশঙ্কা করছেন অঙ্গরাজ্যটির গভর্নর জেরি ব্রাউন।
আর তাই এ ঘটনাকে ক্যালিফোর্নিয়ার গভর্নর জেরি ব্রাউন এক বড় ধরনের বিপর্যয় ঘোষণা করার জন্য প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে আহ্বান জানিয়েছেন। এই দাবানলের ঘটনাটি যদি বড় ধরনের বিপর্যয় হিসেবে ঘোষিত হয়, তাহলে রাজ্যটিতে জরুরি সহায়তার পরিমাণ সামনে আরও বৃদ্ধি পাবে। ফলে প্রাকৃতিক এ বিপর্যয়টি সামাল দেওয়া কিছুটা হলেও সহজ হয়ে দাঁড়াবে।
উল্লেখ্য, এর আগে ১৯৩৩ সালে দেশটিতে আঘাত হানা এক দাবানলে একসঙ্গে অন্তত ৩১ জন লোকের প্রাণহানি হয়। সে সময় একসঙ্গে এতো লোকের মৃত্যুর ঘটনায় গোটা যুক্তরাষ্ট্র জুড়ে নেমে আসে তীব্র শোকের ছায়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দাবানল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ