Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, ৩ রবিউস সানী ১৪৪০ হিজরী

ফিলিস্তিনকে ৬ কোটি ডলার সহায়তা সউদীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৮, ৯:০৯ পিএম

ফিলিস্তিনের সহায়তায় ৬ কোটি ডলার দিয়েছে সউদী আরব। প্রতি মাসেই সহযোগিতা করার পূর্ব প্রতিশ্রুতি অনুয়ায়ি দুই মাসের সহায়তায় এিই টাকা দেয়া হয়েছে। মধ্যপ্রাচ্যের সংবাদসংস্থা মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।
সউদী আরব জানায়, সউদী উন্নয়ন তহবিল থেকে এই সহায়তা দেওয়া হয়েছে। প্রতি মাসেই তাদেরকে এই সহায়তার অংশ হিসাবে এবারে সেপ্টেম্বর ও অক্টোবরের সহায়তা দেয়া হলো।
আরব লিগে সউদী আরবের স্থায়ী রাষ্ট্রদূত ওসামা বিন আহমেদ নুকালি বলেন, ফিলিস্তিনে তাদের সহায়তা অব্যাহত থাকবে। রাজনৈতিক, অর্থনৈতিক ও মানবিকভাবে ফিলিস্তিনিদের পাশে থাকবেন তারা। এর আগে শুক্রবার অবরুদ্ধ গাজা উপত্যকায় ফিলিস্তিনির সরকারি কর্মীদের ১৫ মিলিয়ন ডলার সহায়তা দেয় কাতার।
১৯৬৭ সালের আরব যুদ্ধের পর থেকে ইসরায়েল পূর্ব জেরুজালেম দখল করে রেখেছে। পূর্ব জেরুজালেমকে নিজেদের অবিভাজ্য রাজধানী বলে দাবি করে থাকে ইসরায়েল। অবশ্য আন্তর্জাতিক সম্প্রদায় পূর্ব জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়নি। ১৯৬৭ সালের পর পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ১শরও বেশি বসতি স্থাপন করেছে ইসরায়েল। পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে স্থাপিত প্রায় ১৪০টি বসতিতে ৬ লাখেরও ইসরায়েলি বসবাস করে। আন্তর্জাতিক আইনের আওতায় এ বসতি স্থাপনকে অবৈধ বলে বিবেচনা করা হলেও ইসরায়েল তা মানতে চায় না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ