Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কার সংসদ বহাল রাখতে সুপ্রিম কোর্টের রায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৮, ৯:১০ পিএম

শ্রীলঙ্কার সংসদ ভেঙে দিয়ে আগাম নির্বাচন করার জন্য প্রেসিডেন্টের নেয়া সিদ্ধান্ত বাতিল করে দিয়েছে দেশটির উচ্চ আদালত। প্রধান বিচারপতি নলিন পেরেরার নেতৃত্বাধীন তিন সদস্যের বিচারিক বেঞ্চ আগাম নির্বাচনের প্রস্তুতি বন্ধের নির্দেশ জারি করে মঙ্গলবার এই রায় দিয়েছেন।
সুপ্রিম কোর্টের দেয়া এ রায়ের মধ্য দিয়ে শ্রীলংকার রাজনৈতিক পরিস্থিতি আবারো নাটকীয় মোড় নিয়েছে। সংবিধান অনুসারে প্রেসিডেন্টের একক ক্ষমতাবলে জারি করা নির্দেশনা সুপ্রিম কোর্ট বাতিল ঘোষণা করায় কার্যত বিপাকে পড়েছেন মাইথ্রিপালা সিরিসেনা।
দেশটির সংবিধানের ১৯তম সংশোধনী অনুযায়ী, সংসদে ভোটাভুটি ছাড়া প্রধানমন্ত্রীকে প্রেসিডেন্ট বরখাস্ত করতে পারেন না। আর পার্লামেন্টে ভোট হলে বিক্রমাসিংহেকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরানো যাবে না। কারণ সিরিসেনার দল ইউনাইটেড পিপলস ফ্রিডম অ্যালায়েন্স (ইউপিএফএ) ও রাজাপাক্ষের দল শ্রীলঙ্কা ফ্রিডম পার্টির মিলিত আসনের সংখ্যা ৯৫ এবং বিক্রমাসিংহের দল ইউএনপির আসনসংখ্যা ১০৬।
উল্লেখ্য, গত ২৬ অক্টোবর প্রেসিডেন্ট সিরিসেনার আকস্মিকভাবে প্রধানমন্ত্রী ও ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা রনিল বিক্রমাসিংহেকে বরখাস্ত করে দায়িত্ব দেন সাবেক প্রেসিডেন্ট মাহিন্দ রাজাপাক্ষেকে। বিক্রমাসিংহে দায়িত্ব ছাড়তে অস্বীকৃতি জানালে দেশটিতে সাংবিধানিক সংকট তৈরি হয়। পার্লামেন্টে আস্থা ভোটে জেতার মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হন রাজাপাক্ষে। এক বিবৃতিতে রাজাপাকসের কাছে ক্ষমতা হস্তান্তরে অস্বীকৃতি জানান স্পিকার। স্পিকার বলেন, পার্লামেন্টের বেশিরভাগ সদস্যের মত হচ্ছে প্রধানমন্ত্রী পরিবর্তন অসাংবিধানিক ও প্রথাবিরোধী। এরপরে, শুক্রবার (৯ নভেম্বর) স্থগিত থাকা পার্লামেন্টকে ভেঙে দেওয়ার ঘোষণা দেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট সিরিসেনা। সেইসঙ্গে ৫ জানুয়ারি আগাম নির্বাচনের ডাক দেন তিনি। এই সিদ্ধান্তের বিরুদ্ধে সাবেক বিক্রমাসিংহে সরকারের বাণিজ্যমন্ত্রী মঙ্গলা সামারাউইরা বলেন, ‘আমরা আদালতে লড়বো, পার্লামেন্টে লড়বো এবং ভোটে লড়বো।’
এর পরিপ্রেক্ষিতে সোমবার (১২ নভেম্বর) আদালতে প্রেসিডেন্টের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে দেশটির প্রধান রাজনৈতিক দলগুলো। পাশাপাশি তারা প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহকে বরখাস্ত করে দেয়া প্রেসিডেন্ট সিরিসেনার ২৬ অক্টোবরের আদেশকে সম্পূর্ণ অবৈধ ঘোষণা করতে সর্বোচ্চ আদালতের প্রতি অনুরোধ জানান। সূত্র: এ্এফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ