Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ০৪ পৌষ ১৪২৫, ১০ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

পাকিস্তানের ৬৯ শতাংশ মানুষ ইন্টারনেট সম্বন্ধে অজ্ঞ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৮, ৯:১৫ পিএম | আপডেট : ১২:০৬ এএম, ১৪ নভেম্বর, ২০১৮

এই ২০১৮ সালেও পাকিস্তানের ১৫ থেকে ৬৫ বছর বয়সের প্রায় ৬৯ শতাংশ মানুষ জানেনই না ইন্টারনেট কি! এমনই তথ্য প্রকাশ পেয়েছে তথ্য যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) ভিত্তিক একটি সমীক্ষায়। শ্রীলঙ্কায় অবস্থিত আইসিটি গবেষণা পরিচালনাকারী লিরনেএশিয়া থিঙ্ক ট্যাঙ্ক সোমবার এই তথ্য জানিয়েছে।

এই সমীক্ষাটি পাকিস্তানের ২,০০০ পরিবারের উপর ভিত্তি করে তৈরি। লিরনেএশিয়া দাবি করে যে, নমুনা পদ্ধতিটি জাতীয় পর্যায়ে ১৫ থেকে ৬৫ বছর বয়সী ৯৮ শতাংশ জনসংখ্যাকে লক্ষ্য করেই তৈরি করা হয়েছিল। ২০১৭ সালের অক্টোবর থেকে ডিসেম্বর মাসে পরিচালিত এই সমীক্ষায় দেখা হয় ব্যবহারকারীরা কীভাবে আইসিটি পরিষেবাদি ব্যবহার করেছেন বা ব্যবহার করেননি।
লিরনেএশিয়ার সিইও হেলানি গালপায়ায় জানিয়েছেন, ‘পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি (পিটিএ) ওয়েবসাইটে উল্লিখিত ১৫২ মিলিয়ন সক্রিয় সেলুলার গ্রাহক সিম রেজিস্ট্রেশন সিস্টেম সম্পর্কে কিছুই জানে না। সে গ্রাহক পুরুষ হোক বা নারী, ধনী বা দরিদ্র।’
গবেষণাটি ইঙ্গিত করে যে, ইন্টারনেট সচেতনতার অভাব পাকিস্তান সহ এশিয়ার দেশগুলির মধ্যে একটি উল্লেখযোগ্য সমস্যা, যেখানে ১৫-৬৫ বছর বয়সের মাত্র ৩০ শতাংশ জনসংখ্যা ইন্টারনেট সচেতন। প্রায় ১৭ শতাংশ দাবি করেছেন যে তারা ইন্টারনেট ব্যবহার করেছিল। অব্যবহারকারীদের বড় অংশ জানিয়েছে, ইন্টারনেট ব্যবহার না করার মূল কারণ হল এর সম্পর্কে সচেতনতার অভাব।
ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে, পাকিস্তানে শহর-গ্রামের প্রভেদ বরং তুলনামূলকভাবে কম - মাত্র ১৩ শতাংশ। এই প্রভেদ এশিয়ার দেশগুলির মধ্যে সর্বনিম্ন।
বাংলাদেশে নারীরা পুরুষের চেয়ে ৬২ শতাংশ কম ইন্টারনেট ব্যবহার করেন। ভারতে ইন্টারনেট ব্যবহারে লিঙ্গবৈষম্য ৫৭ শতাংশ এবং পাকিস্তানে ৪৩ শতাংশ। এই সমীক্ষায় দেখা গেছে ২৫ শতাংশ মানুষের ফোনে ইন্টারনেট সুবিধা রয়েছে। বাকি ৫৩ শতাংশের ফোনে ইন্টারনেটের ব্যবস্থাপনাই নেই।
তবে, পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি (পিটিএ) অবশ্য এই সমীক্ষারর ফলাফল বিষয়ে কোনও প্রতিক্রিয়া জানায়নি। সূত্র: এনডিটিভি।

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ