Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

নেপালের সঙ্গে সান্ত¦নার ড্র

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

অবশেষে টোকিও অলিম্পিক মহিলা ফুটবলের এশিয়া অঞ্চলের বাছাইয়ের প্রথম পর্বে পয়েন্ট পেল বাংলাদেশ। গতকাল মায়ানমারের রাজধানী ইয়াংগুনের থুয়ুন্নু স্টেডিয়ামে ‘সি’ গ্রæপে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে বাংলাদেশ মহিলা জাতীয় দল ১-১ গোলে ড্র করে নেপালের বিপক্ষে। নেপালের নিরু থাপা প্রথমার্ধে গোল করে দলকে এগিয়ে নিলে ম্যাচের অন্তিম মূহুর্তে আঁখি খাতুন গোল করে বাংলাদেশের হার এড়ান।

গ্রæপের প্রথম ম্যাচে স্বাগতিক মায়ানমার ও দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে বড় হারে আগেই টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ে লাল-সবুজের মেয়েরা। মায়ানমারের কাছে ৫-০ এবং ভারতের সঙ্গে ৭-১ গোলের বড় ব্যবধানে হারলেও গ্রæপের শেষ ম্যাচে এসে নেপালের বিপক্ষে ঘুরে দাঁড়ায় বাংলাদেশের মেয়েরা। অন্তত এ ম্যাচে তারা অসহায় আত্মসমর্পণ করেনি। বলা যায় লড়াই করেই নেপালের সঙ্গে ড্র প্রথম পয়েন্ট নিয়ে মাঠ ছাড়েন সাবিনা খাতুনরা। আগের দুই ম্যাচে যাচ্ছে-তাই খেললেও শেষ ম্যাচে অন্তত প্রতিরোধ গড়তে পেরেছে লাল-সবুজের মেয়েরা।

যদিও ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়ে তারা। ১৭ মিনিটে গোল করে এগিয়ে যায় নেপাল। এসময় নিরু থাপা একক প্রচেষ্টা গোল করে এগিয়ে দেন হিমালয়কণ্যাদের (১-০)। কিন্তু ম্যাচের বাকি সময়টুকু বাংলাদেশের আক্রমণ রুখতেই ব্যস্ত দেখা গেছে নেপালের মেয়েদের। গোল শোধে মরিয়া সাবিনা, মৌসুমী, কৃষ্ণারা একের পর এক আক্রমণ করেও যখন নির্ধারিত সময়ে সফল হননি তখন ম্যাচের যোগকরা সময়ে (৯০+৩মিনিট) সমতা আনে বাংলাদেশ। এ সময় বাংলাদেশ ডিফেন্ডার আঁখি খাতুনের গোল করে দেশের মাস বাঁচান (১-১)। আগের দু’ম্যাচে হেরে বাছাইয়ের প্রথম পর্ব থেকে আগেই ছিটকে পড়ে বাংলাদেশ। শেষ ম্যাচ সান্ত¦নার ড্র করে তিন খেলায় ১ পয়েন্ট নিয়ে আজ দেশে ফিরছে সাবিনা বাহিনী।

অলিম্পিক মহিলা ফুটবলের প্রাথমিক পর্বের বাছাইয়ে চার গ্রæপের চ্যাম্পিয়ন ও সেরা দুই রানার্সআপ খেলবে দ্বিতীয় পর্বে। আর সেখানে আগে থেকেই রয়েছে উজবেকিস্তান ও ভিয়েতনাম। তৃতীয় পর্বে যাবে তিন দল। যেখানে আগে থেকেই অপেক্ষা করছে পাঁচটি দল। চুড়ান্ত পর্ব হবে চার দলকে নিয়ে। এই পর্বের শীর্ষ দু’দল সুযোগ পাবে ২০২০ টোকিও অলিম্পিকের মহিলা ফুটবলে খেলার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ